33 C
আবহাওয়া
৭:১৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ১০ বছরেও যে জাপানি বিদ্যুত বিল বাবদ একটাকাও ব্যয় করে নি

১০ বছরেও যে জাপানি বিদ্যুত বিল বাবদ একটাকাও ব্যয় করে নি


বিএনএ, বিশ্বডেস্ক : বিশ্বে চলছে জ্বালানি সংকট। জীবনযাত্রায় জ্বালানির খরচ কমাতে নানা উপায় খোঁজা হচ্ছে ইউরোপে। তবে ৬২ বছর বয়সী টোকিওর বাসিন্দা চিকাকো ফুজি ইতিমধ্যেই এই বিষয়টা আয়ত্ব করেছে। গত দশ বছরে বিদ্যুৎ বিল বাবদ এক টাকাও পরিশোধ করেননি তিনি।

চিকাকোর কোনো টিভি, ওভেন, ওয়াশিং মেশিন বা এয়ার কন্ডিশনার নেই। তার নিজের একমাত্র বৈদ্যুতিক জিনিসটি তার বারান্দায় লাগানো চারটি সোলার প্যানেল দ্বারা চালিত ।

চিকাকো ফুজি জানান, ২০১১ ভূমিকম্প হলে বিদ্যুৎ সমস্যা হয়। কয়েকবার নির্ধারিত ব্ল্যাকআউট ছিল, তাই হঠাৎ বিদ্যুৎ কেটে যায়। আমি অনুভব করি যে আমার নিজের বিদ্যুৎ প্রস্তুত করা উচিত। তখনই আমি সোলার প্যানেল বসাই।

চিকাকো তখন থেকেই তার সৌর প্যানেলের সংগ্রহ বাড়িয়েছে। প্যানেলগুলি একটি রৌদ্রোজ্জ্বল দিনে গড়ে এক হাজার ওয়াট তৈরি করে যা তার বৈদ্যুতিক সরঞ্জামগুলিকে শক্তি দেয় এবং কয়েক দিনের জন্য আলো দেয়৷

যখন রোদ কম থাকে, চিকাকো সকালে ১০ মিনিটের জন্য একটি বিদ্যুৎ-উৎপাদনকারী বাইক চালায় যা প্রায় ১০ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে। তিনি বলেন যে এটি একটি আলোর বাল্ব তিন ঘন্টার জন্য যথেষ্ট।

রান্নার ক্ষেত্রেও সূর্যের সাহায্য নেন চিকাকো ফুজি।

“রৌদ্রোজ্জ্বল দিনে, এক টুকরো মাছ প্রায় এক ঘন্টার মধ্যে রান্না করা যায় এবং মুরগির জন্য প্রায় দেড় ঘন্টা সময় লাগবে,” তিনি বলেন।

ভাত রান্না করতে এবং কেক বেক করতে বেশি তাপ লাগে তাই সেক্ষেত্রে সোলার কুকার ব্যবহার করেন। এই কনট্রাপশনটি সূর্যের শক্তিকে কেন্দ্রীভূত করার জন্য আয়না ব্যবহার করে যেখানে এটি খাবার রান্না করার জন্য যথেষ্ট গরম হয়ে যায়।

“রৌদ্রে রান্না করা খাবার সুস্বাদু এবং এতে কোনো গ্যাস বা বিদ্যুৎ ব্যবহার করা হয় না। এবং প্রাকৃতিক দুর্যোগের সময় এটি ব্যবহার করা যেতে পারে। আমি সৌর-রান্না চালিয়ে যেতে এবং দক্ষতা বিকাশ করতে চাই,” তিনি যোগ করেন।

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ