34 C
আবহাওয়া
৮:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এডভোকেট বাপ্পী হত্যা: ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

এডভোকেট বাপ্পী হত্যা: ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

এডভোকেট বাপ্পী হত্যা ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামে চাঞ্চল্যকর এডভোকেট ওমর ফারুক বাপ্পি হত্যা মামলায় নারীসহ ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সে সাথে যাবজ্জীবনপ্রাপ্ত আসামীদের ২০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এছাড়া এ মামলায় একজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

বুধবার (২৬ জুলাই) দুপুরে চট্টগ্রাম ৩য় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ জসিমউদদীন এ রায় দেন।

চট্টগ্রাম অতিরিক্ত মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট দুলাল চন্দ্র দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রায় ঘোষণার সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী হুমায়ুন রশীদ এবং খালাসপ্রাপ্ত জাকির হোসেন আদালতে উপস্থিত ছিলেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে কারাগারে পাঠানো হয়েছে। বাকীরা জামিনে গিয়ে পলাতক রয়েছেন। তারা আদালতে উপস্থিত ছিলেন না।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- কক্সবাজার জেলার চকরিয়া থানার উত্তর লক্ষ্যারচর ইউনিয়নের ১নং ওয়ার্ড মন্ডল পাড়া গ্রামের জাকির হোসেনের মেয়ে রাশেদা বেগম (২৭) এবং চট্টগ্রাম জেলার পটিয়া থানার শোভনদন্ডী এলাকার হারুনুর রশীদের ছেলে হুমায়ুন রশীদ (২৮)।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- বরগুনা জেলার তালতলী থানার সোনাকাটা ইউনিয়নের লাউ পাড়া আকন্দ বাড়ির মনছুর আলী আকন্দের ছেলে আল আমিন (২৮), নোয়াখালী জেলার সুধারাম থানার চরমটুয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ড ব্রক্ষপুর কবিরাজ বাড়ির মৃত হাবিবুল্লাহর ছেলে আকবর হোসেন (২৩) ওরফে রুবেল ওরফে সাদ্দাম এবং খাগড়াছড়ি সদরের শালবন এলাকার ফিরোজ সরকারের বাড়ির হাফিজুল ইসলামের ছেলে মো. পারভেজ (২৪) ওরফে আলী।

খালাসপ্রাপ্ত হলেন- বরিশাল জেলার গৌরনদী থানার শরিকল ইউনিয়নের শাহজিরা এলাকার সামশুল আলমের ছেলে জাকির হোসেন (৩৫) ওরফে মোল্লা জাকির।

মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ২৫ নভেম্বর চট্টগ্রাম নগরীর চকবাজার থানার কে বি আমান আলী রোডের একটি তিনতলা ভবন থেকে হাত-পা বাঁধা অবস্থায় আইনজীবী ওমর ফারুক বাপ্পির মৃতদেহ পুলিশ উদ্ধার করে। এই ঘটনায় নিহত আইনজীবীর বাবা আলী আহমদ বাদী হয়ে চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। মামলার তদন্ত শেষে পিবিআই চট্টগ্রাম মেট্রোর তৎকালীন পরিদর্শক ও বর্তমান খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা ২০১৮ সালের ৫ এপ্রিল আদালতে অভিযোগপত্র জমা দেয়। ২০২০ সালের ১৫ অক্টোবর অভিযোগ গঠনের মাধ্যমে আসামিদের বিরুদ্ধে আদালত বিচার শুরু করে। ২০২৩ সালের ১২ এপ্রিল যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এ মামলার ৩২ জন সাক্ষীর মধ্যে ২৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। আদালত দীর্ঘ শুনানি এবং সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে বুধবার এ রায় দেন।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ