30 C
আবহাওয়া
৭:৩৭ অপরাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ঘূর্ণিঝড় ‘রিমাল’, ধেয়ে আসছে দ্রুতগতিতে

ঘূর্ণিঝড় ‘রিমাল’, ধেয়ে আসছে দ্রুতগতিতে


বিএনএ,ঢাকা : বাংলাদেশের উপকূলের দিকে ঘূর্ণিঝড়  রিমাল ধেয়ে আসছে দ্রুতগতিতে  বর্তমানে এটি পায়রা সমুদ্রবন্দর থেকে মাত্র ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি গতি বাড়িয়ে ক্রমান্বয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, রোববার সকালের দিকে ঘূর্ণিঝড়টির এগোনোর গতি ছিল ঘণ্টায় ৬ কিলোমিটার, বিকেলে সেটি ১৩ কিলোমিটার বেগে এগোচ্ছে। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি মোংলার কাছ দিয়ে ভারতের সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ) ও খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। এরই মধ্যে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়ার ১৩ নম্বর বিশেষ বুলেটিনে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি রোববার বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২০০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে মোংলার কাছ দিয়ে ভারতের সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ) ও খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্র অতিক্রমের পর এর নিম্নভাগ অতিক্রম অব্যাহত থাকবে।

প্রবল এ ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

বিএনএ/ ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ