29 C
আবহাওয়া
৮:৫৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পানি এবং মৌসুমি ফল ও সবজি খাওয়ার উপকারিতা

পানি এবং মৌসুমি ফল ও সবজি খাওয়ার উপকারিতা

পানি এবং মৌসুমি ফল ও সবজি খাওয়ার উপকারিতা

বিএনএ,ঢাকা : আমাদের শরীর ঠিক রাখতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সঠিক খাদ্যাভ্যাসে শরীর যেমন কার্যক্ষম থাকে তেমনি মনও থাকে প্রফুল্ল। শরীরে দেখা দেয় নানান জটিলতা ভুল খাবারে। যার মধ্যে অন্যতম সমস্যাটি হচ্ছে কোষ্ঠকাঠিন্য।

বিশেষজ্ঞরা বলেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, মূলত কোষ্ঠকাঠিন্যের সমস্যা শুরু হয় অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস আর রাতে দেরিতে ঘুমাতে যাওয়ার কারণে। শরীরের এই কোষ্ঠকাঠিন্য সমস্যা গ্যাস, পিঠে ব্যথা, ক্লান্তির মতো অন্যান্য শারীরিক সমস্যারও জন্ম দেয়। সাধারণত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাইপো থাইরয়েড রোগীদের মধ্যে বেশি দেখা যায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তাই কোষ্ঠকাঠিন্যসহ অন্যান্য সমস্যা এড়াতে পরিবর্তন আনতে হবে লাইফস্টাইল ও খাবারে।

ডায়েটেশিয়ানরা বলছেন, খাদ্যাভ্যাসের তিন ধরণে আপনার কোষ্ঠকাঠিন্যর সমস্যা দেখা দিতে পারে। আর যাদের আগেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের এই সমস্যা আরও বেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে। তাই আসুন জেনে নেই খাবারে কোন ভুল অভ্যাসে আমাদের এই শারীরিক জটিলতার সম্মুখীন হতে হচ্ছে।

অনেকেই ফাস্টফুড, অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার খেতে পছন্দ করেন। এসব পছন্দের খাবারের ভেতরে বাদ পড়ে যায় ফাইবারযুক্ত খাবারগুলো। অথচ এই ফাইবারসমৃদ্ধ খাবারই আমাদের শরীরের জন্য বিশেষ উপকারী, যা আমরা মুখের স্বাদের জন্য প্রায়শই এড়িয়ে চলি।

বিশেষজ্ঞদের মতে, শরীরে ফাইবারের পরিমাণ হ্রাস পেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন প্রায় ৩৮ গ্রাম ফাইবারযুক্ত খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেক সহজেই এড়ানো সম্ভব। ফাইবারসমৃদ্ধ খাবারের পাশাপাশি নিশ্চিত করতে হবে প্রতিদিন ৩ লিটার পানি পাান করার অভ্যাস।

আমরা প্রায়শই পানি পান করার মতো গুরুত্বপূর্ণ কাজকে অবহেলা করে ফেলি দৈনন্দিন জীবনের ব্যস্ততার কারণে। ফাইবারসমৃদ্ধ খাবার ও ৩ লিটার পানি পান না করার পাশাপাশি আমরা তৃতীয় যে ভুলটি করে বসি তা হলো মৌসুমি ফল ও সবজি খাওয়ার ওপর গুরুত্ব না দেওয়া।

পুষ্টিবিদরা বলছেন, ভিটামিন, ক্যালশিয়াম, ফাইবার, ম্যাগনেশিয়ামের মতো বিভিন্ন উপকারী পুষ্টিগুণ আছে মৌসুমি ফল ও সবজির মধ্যে। এসব ফল ও সবজি শরীরের অন্যান্য সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও দূরে রাখে ।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ