32 C
আবহাওয়া
১:৩৫ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় প্রধান আসামির যাবজ্জীবন

ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় প্রধান আসামির যাবজ্জীবন

ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় প্রধান আসামির যাবজ্জীবন

বিএনএ, ঢাকা: লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলার প্রধান আসামি ফয়জুল হাসানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। অন্য একজনকে দেয়া হয়েছে ৪ বছরের কারাদণ্ড।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব এই রায় দেন। রায়ে চার জনকে খালাস দেয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষের বিশেষ সহকারী আইনজীবী মমিনুর রহমান টিটু জানান, প্রধান আসামি ফয়জুলের বন্ধু সোহাগের ৪ বছরের কারাদণ্ড হয়েছে। এছাড়া খালাস পেয়েছেন ফয়জুলের বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান।

গত ১০ মার্চ চাঞ্চল্যকর এই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় ৫৬ সাক্ষীর মধ্যে ৩৫ জনের সাক্ষ্য নেয়া হয়। যুক্তিতর্ক উপস্থাপন হয় ২১ ও ২২ মার্চ।

২০১৮ সালের ৩ মার্চ বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে জাফর ইকবালের ওপর হামলা হয়। মাদ্রাসাছাত্র ফয়জুল হাসান ছুরি দিয়ে জাফর ইকবালের মাথা ও ঘাড়ে উপর্যপুরি আঘাত করেন। উপস্থিত ছাত্র-শিক্ষকরা হামলাকারী ফয়জুলকে ধরে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেন।

পরে জাফর ইকবালকে আহত অবস্থায় প্রথমে এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে পাঠানো হয় ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে।

এই ঘটনায় শাবি রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে সিলেটের জালালাবাদ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন। ২০১৮ সালের ১৬ জুলাই ফয়জুলসহ ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকর্মকর্তা জালালাবাদ থানার তৎকালীন ওসি শফিকুল ইসলাম।

চলতি বছরের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ