30 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন

চট্টগ্রামে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন

চট্টগ্রামে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান পালিত হয়। শুক্রবার (২৬ মার্চ) ভোরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার, পাহাড়তলী ও হালিশহর নাথপাড়া বধ্যভূমি সহ বিভিন্ন এলাকার শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।

মহান স্বাধীনতা দিবসে এম এ আজিজ স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম জেলা প্রশাসন। বেলুন উড়িয়ে প্রধান অতিথি হিসাবে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সহ পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আনোয়ারা:   উপজেলা প্রশাসনের উদ্যোগে আনোয়ারায় উদযাপিত হয়েছে স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২১।দিবসটি উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সকাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও স্মৃতি সৌধে পুস্পমাল্য অর্পণ, কুচকাওয়াজ,ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠিত হয়।

আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ৯টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মিনল কান্তি ধর। বিশেষ অতিথি  ছিলেন আনোয়ারা থানা সার্কেল হুমায়ূন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী, আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম দিদারুল ইসলাম সিকদার।

এছাড়াও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, সাংবাদিক ও রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। পরে উপজেলার ১৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা স্মারক দেয়া হয়।

লোহাগাড়া :  চট্টগ্রামের লোহাগাড়ায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পতাকা উত্তোলন,বেলুন উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যূরালে ও উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলী, বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্বারক প্রদান। জাতীয় এই গুরুত্বপূর্ণ দিবসটি উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সকাল ৬টা ১৫মিনিটের সময় উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, স্বাস্হ্য বিভাগ, মুক্তিযোদ্ধা কমান্ড, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন শ্রেনীর মানুষ ও উপজেলার কর্মরত বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর ম্যূরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। পরে উপজেলা সদরের শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়ানো হয়।

এসময় উপস্হিত ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু,উপজেলা নির্বাহী অফিসারের সহধর্মিণী রওশনা শারমিন রথি,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এম ইব্রাহীম কবির, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জাকের হোসাইন মাহমুদ, উপজেলা স্বাস্ব্য প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ, লোহাগাড়া ট্রাফিক বিভাগের ইনচার্জ(ইন্সপেক্টর) স্নেহহাংশু বিকাশ সরকার, লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) মুুহাম্মদ রাশেদুল ইসলাম, পদুয়া বনরেঞ্জ কর্মকর্তা মুুহাম্মদ সাইফুল ইসলাম,উপজেলা নির্বাচন কর্মকর্তা সাদ্দাম হোসেন রোমান খাঁন, উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মনিরুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার মুহাম্মদ দেলোয়ার হোসেন, উপজেলা সমবায় অফিসার মুুহাম্মদ নুর হোসাইন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আসাদুজ্জামান, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মুহাম্মদ ওমর ফারুক, মুহাম্মদ মোসলিম উদ্দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের আত্নার মাগফিরাত কামনায় এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত পরিচালনা করেন লোহাগাড়া উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুল গফুর।

উপজেলা স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু বলেন, মার্চ মাস স্বাধীনতার মাস। এই মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেছেন, এ মাসেই বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস। মহান স্বাধীনতা দিবসে আমাদের শপথ হবে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়া। ভিসি এসময় ১৯৭১ সালের ২৫ মার্চ মার্চের গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের জন্য আন্তর্জাতিক মহলের প্রতি জোর দাবি জানান।

বিএনএ/এনামুল হক নাবিদ,রায়হান সিকদার,ওজি 

Loading


শিরোনাম বিএনএ