28 C
আবহাওয়া
৯:৩২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » স্বাধীনতা : ভারত ও ইন্দারা গান্ধীর অবদান

স্বাধীনতা : ভারত ও ইন্দারা গান্ধীর অবদান

স্বাধীনতা : ভারত ও ইন্দারা গান্ধীর অবদান

বিএনএ, ঢাকা : মিসেস ইন্দিরা গান্ধী বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও মুক্তিযুদ্ধের শুরু থেকেই বাংলাদেশের মানুষের পাশে ছিলেন। তিনি প্রায় এক কোটি বাংলাদেশী শরণার্থীকে আশ্রয় দিয়েছিলেন। তিনি বিভিন্ন কূটনৈতিক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়ে মুক্তিযুদ্ধে সাহস যোগিয়েছিলেন। বঙ্গবন্ধুকে পাকিস্তানি কারাগার থেকে মুক্তি দিতে তিনি দুর্দান্ত ভূমিকা পালন করেছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাঁর অবদান চিরকাল স্মরণে থাকবে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনী পূর্ব পাকিস্তানের বাঙালি জনগোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক গণহত্যা চালায়। বিশেষত সংখ্যালঘু হিন্দু জনসংখ্যার দিকে লক্ষ্য রেখে। যার ফলে প্রায় ১ কোটি লোকেরা পূর্ব পাকিস্তান ছেড়ে পালিয়ে প্রতিবেশী ভারতীয় রাজ্যগুলিতে আশ্রয় নেয়। পূর্ব পাকিস্তান-ভারত সীমান্ত উদ্বাস্তুদের ভারতে নিরাপদ আশ্রয় দেওয়ার জন্য উন্মুক্ত করা হয়েছিল।

প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭১ সালের ২৭ মার্চ পূর্ব পাকিস্তানের জনগণের স্বাধীনতা সংগ্রামের জন্য তাঁর সরকারের পূর্ণ সমর্থন প্রকাশ করেছিলেন। প্রধানমন্ত্রী গান্ধীর নেতৃত্বে ভারতীয় নেতৃত্ব দ্রুত সিদ্ধান্ত নিয়েছিলেন। নির্বাসিত পূর্ব পাকিস্তান সেনা কর্মকর্তা এবং ভারতীয় গোয়েন্দা সদস্যরা অবিলম্বে মুক্তিবাহিনী গেরিলাদের নিয়োগ ও প্রশিক্ষণের জন্য ভারতীয় শরণার্থী  শিবিরগুলি ব্যবহার শুরু করেছিল।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তান বিমানবাহিনী (পিএএফ) ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিগুলিতে প্রাক-শূন্যতাবাদী ধর্মঘট শুরু করে। এই আক্রমণটি ছয় দিনের যুদ্ধের সময় ইস্রায়েলি বিমান বাহিনীর অপারেশন ফোকাসের মডেল করা হয়েছিল এবং এর উদ্দেশ্য ছিল ভারতীয় বিমানবাহিনীর বিমানগুলিকে স্থলভাগে নিরপেক্ষ করা। ভারত এই ধর্মঘটকে অব্যক্ত আগ্রাসনের একটি উন্মুক্ত আইন হিসাবে দেখেছিল। এটি ভারত-পাকিস্তান যুদ্ধের আনুষ্ঠানিক শুরু করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলো।

ছয় ভারতীয় কোর পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের মুক্তিতে জড়িত ছিল। তাদের পাশাপাশি মুক্তিবাহিনীর প্রায় তিনটি ব্রিগেড যুদ্ধ করেছিল এবং আরও অনেকগুলি অনিয়মিতভাবে লড়াই করেছিল। এটি পাকিস্তানি সেনাবাহিনীর তিন বিভাগের তুলনায় অনেক উন্নত ছিল। ভারতীয়রা দ্রুত দেশটিকে ছাপিয়ে বেছে বেছে নিযুক্ত হয় বা হালকাভাবে রক্ষিত শক্ত ঘাঁটিগুলি বাইপাস করে।

মুক্তি বাহিনীর গেরিলা আক্রমণ মোকাবেলার জন্য সীমান্তের আশেপাশে ছোট ছোট ইউনিটে মোতায়েন করায় পাকিস্তানি বাহিনী কার্যকরভাবে ভারতীয় আক্রমণ মোকাবেলা করতে পারেনি। এলাকাকে রক্ষা করতে না পেরে পাকিস্তানিরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ করে। এসব অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১১ সালের ২৫ জুলাই ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে মরণোত্তর (বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা) সম্মাননা দিয়েছিল বাংলাদেশ। এটি বাংলাদেশ সরকার বিদেশি নাগরিকদের জন্য প্রদত্ত সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা।

এই পুরস্কার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তার সহযোগী হিসাবে এবং জাতীয় জটিল আঞ্চলিক যুদ্ধ পরিচালনা করার দক্ষতার স্বীকৃতি দেয়। একটি বাংলাদেশী জাতীয় কমিটি “মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ এবং দেশ ছেড়ে পালিয়ে আসা লক্ষ লক্ষ মানুষকে আশ্রয় দেওয়ার এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য বিশ্ব মতামত গঠনে” অনন্য ভূমিকার জন্য বিশেষ সম্মানের জন্য তাকে মনোনীত করেছিল।

ইন্দিরা গান্ধীর পুত্রবধূ ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির সভাপতি সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রায় এক হাজার শীর্ষ বিশিষ্ট ব্যক্তিবর্গের ঢাকায় এক মহান অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কাছ থেকে এই পুরস্কার পেয়েছিলেন। এই পুরস্কারে তিন কিলোগ্রাম ওজনের ক্রেস্টকে অন্তর্ভুক্ত করা হয়েছিল ৪০০ বছরের পুরানো পোড়ামাটির উপর সোনার তৈরি ‘ কদম গাছ ‘ এবং একটি উদ্ধৃতি দেওয়া হয়েছিল।

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ