31 C
আবহাওয়া
১১:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বুর্কিনা ফাসোর গির্জায় বন্দুক হামলায় নিহত ১৫

বুর্কিনা ফাসোর গির্জায় বন্দুক হামলায় নিহত ১৫


বিএনএ, ঢাকা: আফ্রিকার  বুরকিনা ফাসোতে একটি গির্জায় বন্দুকধারীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। রোববার দেশটির উত্তরাঞ্চলীয় গ্রাম ইসাকানে এ ঘটনা ঘটে। নিহতরা সবাই ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের লোক। এই সন্ত্রাসী হামলার জন্য তাৎক্ষণিক কোনো পক্ষ দায় স্বীকার করেনি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়,  দেশটির প্রায় অর্ধেক অঞ্চল সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সেসব স্থানে বছরের পর বছর ধরে সশস্ত্র পক্ষগুলো সক্রিয়। অস্ত্রধারীদের হাতে শত শত মানুষ প্রাণ হারিয়েছেন ও ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

দেশটির সেনাবাহিনী অস্থিতিশীল এলাকাগুলোতে শান্তি ফিরিয়ে আনতে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে সেনা সরকারের শক্তি-সামর্থ্যের ঘাটতি এবং মালি ও নাইজারের সঙ্গে অরক্ষিত সীমান্ত থাকায় পরিস্থিতির কোনো উন্নতি করতে পারছে না তারা।

উল্লেখ্য, বুর্কিনা ফাসো আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলির একটি। প্রতি বছর এই দেশের হাজার হাজার লোক পার্শ্ববর্তী দেশগুলিতে( ঘানা বা আইভরি কোস্টে) কাজ খুঁজতে বিশেষ করে মৌসুমী কৃষিকাজের জন্য পাড়ি জমায়।

বুর্কিনা ফাসো পশ্চিম আফ্রিকার মধ্যস্থলে অবস্থিত খরাপ্রবণ তৃণভূমি নিয়ে গঠিত। এই স্থলবেষ্টিত দেশটির উত্তরাংশে সাহারা মরুভূমি এবং দক্ষিণে ক্রান্তীয় অতিবৃষ্টি অরণ্য। বুর্কিনা জাতির লোকেরা দেশের প্রধান জনগোষ্ঠী এবং এরা মূলত দেশের ঘনবসতিপূর্ণ দক্ষিণ ভাগে বাস করে। মাটির মান খারাপ এবং প্রচুর খরা হলেও এরা মূলত কৃষিকাজেই নিজেদের নিয়োজিত রাখে।

বিএনএ/ ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ