26 C
আবহাওয়া
৬:৪৪ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » গণহত্যা রোধে ইসরায়েলকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ আইসিজে’র

গণহত্যা রোধে ইসরায়েলকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ আইসিজে’র


বিএনএ, বিশ্বডেস্ক :  ইসরায়েলকে গাজায় গণহত্যা বন্ধ করতে সব ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক আদালত ।  আদালত তার রায়ে বলেন, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে যেন তার বাহিনী জেনোসাইড না চালায় এবং কথিত জেনোসাইডের প্রমাণ সংরক্ষণ করা হয়।

ইসরায়েল গাজায় জেনোসাইড প্রতিরোধে তার ক্ষমতার মধ্যে থাকা সমস্ত ব্যবস্থা গ্রহণের আদেশ পালনের জন্য কী করছে — তা এক মাসের মধ্যে আদালতকে জানাতেও দেশটিকে নির্দেশ দেওয়া হয়।

আল জাজিরা জানিয়েছে, আন্তর্জাতিক এ আদালত ইসরায়েলকে গাজা উপত্যকায় মৃত্যু ও ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণের চেষ্টা করার নির্দেশ দিলেও কোনো ধরনের যুদ্ধবিরতির আদেশ দেননি।

আইসিজে প্রেসিডেন্ট বিচারক জোন ডনাহিউ বলেন, আদালতের এই রায় ইসরায়েলের জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা তৈরি করেছে। আদালত ফিলিস্তিনিদের জেনোসাইড থেকে রক্ষা পাওয়ার অধিকারকে স্বীকৃতি দেয়।

আইসিজে প্রেসিডেন্ট বলেন, জেনোসাইডের মামলার জন্য বিতর্কিত যথেষ্ট প্রমাণ রয়েছে। গাজায় জেনোসাইডের জন্য ইসরায়েলকে অভিযুক্ত করে করা মামলাটি আদালত বাদ দিয়ে দেবে না।

এ বিচারক আরও বলেন, ইসরায়েলের বিরুদ্ধে আনা কিছু অভিযোগ জেনোসাইড কনভেনশনের বিধানের মধ্যে পড়ে।

বিচারক বলেন, আদালত দেখেছে, ইসরায়েলের সামরিক অভিযানের ফলে প্রচুর মৃত্যু এবং আহত হয়েছে। সেইসঙ্গে এ অভিযানের কারণে ব্যাপকভাবে বাড়িঘর ধ্বংস হয়েছে, জনসংখ্যার বিশাল অংশ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ