34 C
আবহাওয়া
২:৩৮ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ৩ বছরের মধ্যে ভোলার গ্যাস দেশের মূল ভূ-খণ্ডে যাবে-প্রতিমন্ত্রী নসরুল

৩ বছরের মধ্যে ভোলার গ্যাস দেশের মূল ভূ-খণ্ডে যাবে-প্রতিমন্ত্রী নসরুল

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ভোলা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে ভোলা থেকে সিএনজি করে দৈনিক ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস দেশের মূল ভূ-খণ্ডের শিল্প প্রতিষ্ঠানের জন্য নেয়া হচ্ছে। তা পাইপলাইন দিয়ে ৩ বছরের মধ্যে  নেয়া হবে। পর্যায়ক্রমে সেটা ২৫ মিলিয়ন ঘনফুটে উন্নীত করা হবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার(২৫ জানুয়ারি ২০২৪) দ্বীপ জেলা ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র পরিদর্শন করে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভোলাদ্বীপ একটি গ্যাস সমৃদ্ধ অঞ্চল। এখানে আরও ৯টি অনুসন্ধান কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে। ভোলার নদী এলাকায় দ্বিমাত্রিক ভূকম্পন জরিপ করা হবে।  তিনি অগ্রাধিকারভিত্তিতে ভোলায় শিল্প গ্যাস সংযোগ দিয়ে  ভোলায় কর্মসংস্থান সৃষ্টির গুরুত্বারোপ করেন।

খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন,  অভ্যন্তরীণ সকল উৎস হতে দেশীয় তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম আরো জোরদার করা হবে। ইতিমধ্যে পেট্রোবাংলা ৪৬টি কূপ খনন, পুনঃখনন এর কার্যক্রম শুরু করেছে, যা থেকে ৬১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা হবে। ২০২৩ সালে এই কার্যক্রমের আওতায় এরই মধ্যে ১১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে এবং এই কার্যক্রম চলমান রয়েছে।

এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মোঃ নূরুল আলম।

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ