Bnanews24.com
Home » ২ দফা দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষা সব খবর

২ দফা দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

বিএনএ, জাবিঃ ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে উইকেন্ড কোর্সের শিক্ষার্থীদের অংশগ্রহণ ও অতিরিক্ত সমাবর্তন ফি এর প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের হটকারি সিদ্ধান্তে আজ শিক্ষার্থীরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। ইউজিসি থেকে নির্দেশ দেওয়া হয়েছে উইকেন্ড কোর্স বন্ধের। কিন্তু প্রশাসন আইনের তোয়াক্কা না করে উইকেন্ড প্রোগ্রাম বিভিন্ন ভাবে চালিয়ে যাচ্ছে। এখন সেই উইকেন্ড প্রোগ্রামের শিক্ষার্থীদের সমাবর্তনের মাধ্যমে বৈধতা দানের প্রচেষ্টা চালানো হচ্ছে। যেখানে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের ঠিকমত ক্লাস পরীক্ষা হচ্ছে না, সেখানে উইকেন্ড কোর্স নিয়ে মাতামাতি আমাদের মধ্যে শঙ্কার সৃষ্টি করে।

এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়কে অনুকরণ বন্ধ করে অনতিবিলম্বে ইউজিসির নির্দেশ মোতাবেক উইকেন্ড কোর্স বন্ধ করার দাবি তোলেন। তা না লাগাতার কর্মসূচির হুশিয়ারি দেন।

শাখা ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক কনজ কান্তি রায় বলেন, ‘চলচাতুরি করে প্রশাসন উইকেন্ড কোর্সের শিক্ষার্থীদের সমাবর্তনে অংশ করার পায়তারা করছে। এর মাধ্যমে তারা বহিরাগত এসকল শিক্ষার্থীদের ক্যাম্পাসের অংশ করার চেষ্টা চালাচ্ছে। আমরা এসকল উইকেন্ড কোর্সের বৈধতা দিতে পারি না। যারা ক্যাম্পাসে বৈধ শিক্ষার্থী তাদের সময় মত ক্লাস পরীক্ষা না নিয়ে, তাদের জীবন অনিশ্চয়তার মধ্যে রেখে কিছু কিছু শিক্ষরা শুক্র শনিবার ক্যাম্পাসে মেলা বসায়। এর পিছনে মূল কারণ কাড়িকাড়ি টাকা।’

সমাবর্তন ফি সম্পর্কে বলেন, ‘সমাবর্তন আমাদের প্রেরণা নাকি অভিশাপ? যে পরিমাণ টাকা ধার্য্য হয়েছে তার জন্য অসংখ্য শিক্ষার্থী সমাবর্তনে অংশ নিতে পারবে না। এ সমাবর্তনের মাধ্যমে তাদের অপমাণ করা হচ্ছে। প্রশাসন যদি অনতিবিলম্বে তাদের সন্ত্রাসী কর্মকান্ড বন্ধ না করলে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।’

বিএনএ/সানভীর