১০৭ টাকা রেমিট্যান্সের দর মানছে না ব্যাংক

বিএনএ ডেস্ক: ডলার প্রতি নির্ধারিত ১০৭ টাকার অতিরিক্ত দর দিয়ে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স সংগ্রহ না করতে ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।

আরো পড়ুন

শিশুদের নৈতিক শিক্ষা প্রদান জরুরি : রাষ্ট্রপতি

আওয়ামী লীগ কখনও পালায় না: শেখ হাসিনা

শেখ হাসিনার অপেক্ষায় রাজশাহী

বাফেদা চেয়ারম্যান আফজাল করিম ও এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনের সই করা এক চিঠির মাধ্যমে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছে।

ব্যাংক সূত্র বলছে, গত ১৮ জানুয়ারি এবিবি ও বাফেদার সদস্যরা ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। ওই বৈঠকে কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অভিযোগ করেন, বেশ কয়েকটি ব্যাংক ডলার প্রতি নির্ধারিত ১০৭ টাকার বেশি দরে রেমিট্যান্স সংগ্রহ করছে। এতে অস্থিতিশীল হয়ে উঠছে ডলারের বাজার। ব্যবস্থাপনা পরিচালকদের এ রকম অভিযোগের পর সভায় ব্যাংকগুলোকে ডলারে এমন বাড়তি দর না দিতে সতর্ক করেছে বাফেদা ও এবিবি।

সভায় উপস্থিত একজন ব্যবস্থাপনা পরিচালক বলেন, কিছু ব্যাংক ডলার প্রতি ১০৭ টাকার চেয়ে বেশি দরে রেমিট্যান্স সংগ্রহ করছে। সভায় এ বিষটি গুরুত্ব পেয়েছে। সভার পর এ বিষয়ে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও সিইওদের একটি চিঠি দেয়া হয়েছে।

১৯ জানুয়ারি পাঠানো ওই চিঠিতে বলা হয়, বাফেদা ও এবিবির বৈঠকে রেমিট্যান্স সংগ্রহে ডলার প্রতি ১০৭ টাকা নেয়ার সিদ্ধান্ত হয়েছিল। সে অনুযায়ী সব ব্যাংকের কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছিল। তবে দেখা গেছে, দেশের কয়েকটি ব্যাংক বাফেদা-এবিবি নির্ধারিত দরের চেয়ে অতিরিক্ত দরে রেমিট্যান্স সংগ্রহ করছে। এ ধরনের কর্মকাণ্ড কোনোভাবে অনুমোদন দেয়া হবে না বলে সতর্ক করা হয় চিঠিতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ