37 C
আবহাওয়া
৬:৪০ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » অন্যথায় স্পেন একাই ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে-স্পেনের প্রধানমন্ত্রী

অন্যথায় স্পেন একাই ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে-স্পেনের প্রধানমন্ত্রী

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

রাফাহ, মিশর: স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের জন্য ফিলিস্তিন রাষ্ট্রকে একবারের জন্য স্বীকৃতি দেওয়ার সময় এসেছে। তিনি বলেন, এটি ভাল হবে যদি ইইউ একসাথে এটি করে, “কিন্তু যদি এটি না হয় স্পেন তাদের নিজস্ব সিদ্ধান্ত নেবে। “খবর আরব নিউজের।

ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধ নিয়ে শান্তি আলোচনার জন্য  মিশর সফরকালে শুক্রবার(২৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

এ সময় মিশরের প্রেসিডেন্ট ও এবং  বেলজিয়ামের প্রধানমন্ত্রী   আলেকজান্ডার ডি ক্রুর উপস্থিত ছিলেন।

সানচেজ ইউরোপীয় ইউনিয়নকে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, স্পেন নিজে থেকে এটি করতে পারে। সানচেজ বলেন, “হাজার হাজার ছেলে ও মেয়ে সহ বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।”

গাজার ধ্বংস গ্রহণযোগ্য নয়-বেলজিয়ামের প্রধানমন্ত্রী

সংবাদ সম্মেলনে বেলজিয়ামের প্রধানমন্ত্রী ডি ক্রু ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে কোনো মন্তব্য করেননি, তবে বলেছেন, “প্রথমেই সহিংসতা বন্ধ করা যাক। জিম্মিদের মুক্ত করি। আসুন ভিতরে সাহায্য নিয়ে আসি… প্রথম অগ্রাধিকার হল ভুক্তভোগীদের সাহায্য করা।”

ডি ক্রু একটি স্থায়ী যুদ্ধবিরতির প্রয়োজনীয়তার ওপর  জোর দিয়ে বলেন,  ইসরাইল –ফিলিস্তিন দ্বন্দ্বের একটি সমাধান হ’ল টেবিলের চারপাশে বসে আলোচনা করা,শান্তিপূর্ণ সমাধান বের করা।”

তিনি বলেন, “আন্তর্জাতিক মানবিক আইনকে সম্মান করতে সামরিক অভিযানের প্রয়োজন।গাজায় বেসামরিক হত্যা এখনই বন্ধ হওয়া দরকার। এভাবে অনেক মানুষ মারা গেছে। গাজার ধ্বংস গ্রহণযোগ্য নয়,” ।

তিনি আরও বলেন, একটি সমাজকে যেভাবে ধ্বংস করা হচ্ছে আমরা তা মেনে নিতে পারি না।

ইসরায়েল ও হামাস যুদ্ধ

এদিকে ইসরায়েল সরকার শুক্রবার বলেছে যে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের বিষয়ে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং তার বেলজিয়ামের প্রতিপক্ষ আলেকজান্ডার ডি ক্রুর মন্তব্যের পর তারা বেলজিয়াম এবং স্প্যানিশ রাষ্ট্রদূতদের তলব করবে।

গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের দুর্ভোগের জন্য দুই নেতা ইসরায়েলের সমালোচনা করার পর এই ঘোষণা আসে।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ