30 C
আবহাওয়া
৩:২৩ পূর্বাহ্ণ - মে ৩১, ২০২৪
Bnanews24.com
Home » ডিসেম্বরে আবার ঘূর্ণিঝড়ের আশঙ্কা: প্রতিমন্ত্রী

ডিসেম্বরে আবার ঘূর্ণিঝড়ের আশঙ্কা: প্রতিমন্ত্রী

ডিসেম্বরে আরার ঘূর্ণিঝড়ের আশঙ্কা: প্রতিমন্ত্রী

বিএনএ ডেস্ক: ডিসেম্বরে আরও একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ঘূর্ণিঝড় সিত্রাং-এ প্রাথমিক ক্ষয়ক্ষতির তথ্য জানাতে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সোমবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে ফোন করে জানিয়েছেন, ঘূর্ণিঝড় সিত্রাং ভালোভাবে মোকাবিলা করা গেছে। এ জন্য ধন্যবাদও জানিয়েছেন। কিন্তু আগামী ডিসেম্বরে একই রকম আরেকটি ঘূর্ণিঝড় আসার আশঙ্কা আছে। এ জন্য একইভাবে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রতিমন্ত্রী জানান, আবহাওয়া অধিদপ্তর থেকেও আগামী ডিসেম্বরে আরেকটি ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা তাঁকে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের ৪১৯টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ইউনিয়নে আনুমানিক ১০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে এবং ১ হাজার মৎস্যঘের ভেসে গেছে। আর মারা গেছেন মোট ৯ জন।

প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে ৬ হাজার ৯২৫টি আশ্রয়কেন্দ্রে প্রায় ১০ লাখ মানুষকে নিরাপদে আনা হয়েছিল। তবে পরিস্থিতির উন্নতি হওয়ায় সোমবার মধ্যরাতে আশ্রয় নেয়া মানুষেরা বাড়িতে ফিরতে শুরু করেছেন। মঙ্গলবার সকালের মধ্যে সব আশ্রয়কেন্দ্র খালি হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, মৃত ব্যক্তিদের মরদেহ দাফন বা সৎকারের জন্য প্রত্যেকের পরিবারকে ২৫ হাজার টাকা দেয়া হচ্ছে। এ ছাড়া ঘরবাড়ি মেরামতের জন্য টিন ও গৃহনির্মাণ বাবদ সহায়তা দেয়া হবে।

প্রতিমন্ত্রী জানান, প্রকৃত ক্ষতির প্রতিবেদন পেতে ৭ থেকে ১৫ দিন পর্যন্ত সময় লাগবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ