29 C
আবহাওয়া
৮:২৯ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » রাখাইনে আন্তর্জাতিক সংস্থাকে কাজ করতে দেয়া উচিত: প্রধানমন্ত্রী

রাখাইনে আন্তর্জাতিক সংস্থাকে কাজ করতে দেয়া উচিত: প্রধানমন্ত্রী

গণভবনে জাতিসংঘের বিশেষ দূত

বিএনএ ডেস্ক: জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনে একটি উপযুক্ত পরিবেশ তৈরি করা জরুরি। এজন্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে রাখাইন রাজ্যে কাজ করার অনুমতি দেয়া উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে জাতিসংঘ মহাসচিবের রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত নোলিন হাইজার-এর সাথে সাক্ষাতে একথা বলেন তিনি। বাংলাদেশ সফরের অংশ হিসেবে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য করেন তিনি।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারকে বহুবার বলা হয়েছে। এ নিয়ে আলোচনাও হয়েছে অনেকবার তবে তাদের পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ রোহিঙ্গা সমস্যার সমাধান চায়। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে এভাতে কত দিন জায়গা দেয়া সম্ভব? তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে অনেকে সামাজিক অপরাধ ও মাদক বাণিজ্য জড়িত হয়ে পড়েছে। এই অঞ্চলের পরিবেশও ধ্বংস করে ফেলেছে তারা।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা সময় পার্বত্য শান্তি চুক্তির কথা স্মরণ করে শেখ হাসিনা। বলেন, ১৯৯৭ সালে চুক্তি স্বাক্ষরের পর ভারত থেকে প্রায় ৬২ হাজার শরণার্থী দেশে ফিরে আসেন।

সাক্ষাতে জাতিসংঘের বিশেষ দূত বলেন, তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন, তাদের সাথে কথাও বলেছেন। এখন তাদের নিজ বাসভূমিতে সম্মানের সাথে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরী করা অপরিহার্য। জাতিসংঘের সংস্থা ও এনজিওসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান বিশেষ দূত।

রোহিঙ্গা ব্যবস্থাপনার জন্য বাংলাদেশের প্রশংসা করে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত। তিনি বলেন, বাংলাদেশের রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় অনেক সমর্থন প্রয়োজন। নোলিন হেইজার জানান, তিনি মিয়ানমার সফর করেছেন এবং সেখানকার সেনা সরকারকে রোহিঙ্গা সংকটের সমাধানের পথ খুঁজতে বলেছেন।

রোহিঙ্গা সংকট সমাধানে আসিয়ান পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে এ বিষয়ে আলোচনার টেবিলে রাখার কথা বলে তিনি। পাশাপাশি সংকট সমাধানে আসিয়ান-বাংলাদেশ উদ্যোগের ওপর গুরুত্বারোপ করেন নোলিন হেইজার।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ