30 C
আবহাওয়া
৪:২৫ অপরাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

সাগরে সুস্পষ্ট লঘুচাপ,৩ নম্বর সতর্কসংকেত

বিএনএ, ঢাকা : গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর থেকে বাড়িয়ে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। রাতেই শক্তি সঞ্চয় করে রোববার (২৬ মে) সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল।

শনিবার (২৫ মে) দুপুরে ঢাকার আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান।

তিনি জানান, গভীর নিম্নচাপটি আজ রাত ৯টায় আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরপর রোববার সকাল নাগাদ অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আঘাত হানতে পারে।

সাগরের মধ্যভাগ দিয়ে আসছে বিধায় এটি আরও শক্তি সঞ্চয় করছে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, দেশের চারটি সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। অতি দ্রুত মাছ ধরা ট্রলারগুলোকে উপকূল অঞ্চলে চলে আসতে নির্দেশ দেয়া হয়েছে।

দুপুর ২টায় বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপটি দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। ঘণীভূত হয়ে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘রেমাল’।

আবহাওয়া অধিদপ্তর বলছে- এরপর এটি শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে রোববার দুপুরের পর বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রভাগ পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে স্থলভাগে প্রবেশ করবে।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

 

Loading


শিরোনাম বিএনএ