23 C
আবহাওয়া
৮:৩৬ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ফেনীতে প্রথম লিটারেচার ফেস্টিভ্যালের উদ্বোধন 

ফেনীতে প্রথম লিটারেচার ফেস্টিভ্যালের উদ্বোধন 


বিএনএ, ফেনী:ফেনীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী লিটারেচার ফেস্টিভ্যাল। বুধবার (২৪ মে) সকাল ১০টায় ফেনী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এর উদ্বোধন হয়। ইংরেজি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত এ  লিটারেচার ফেস্টিভ্যালের আজকে ছিল প্রথম দিন।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাহমিদ আহম্মেদ ও তানজিনা তানবিন অদ্রিতার যৌথ সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য ড. এম. জামালউদ্দীন আহমেদ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। লিটারেচার ফেস্টিভ্যালের প্রধান আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক, সমালোচক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম‌।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোর্টল্যান্ড গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান মজুমদার।

স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, ফেনীতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আমাদের স্বপ্ন ছিল। ফেনী ইউনিভার্সিটি এ জনপদের শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে এবং সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার। মানুষের প্রকৃত মানুষ হয়ে ওঠার পেছনে সাহিত্যের ভূমিকা অপরিসীম । বহুমুখী শিক্ষাব্যবস্থার প্রচলন বন্ধ হয়ে দেশে একমুখী শিক্ষাব্যবস্থার প্রচলন হোক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম. জামালউদ্দিন আহমেদ বলেন, ফেনী ইউনিভার্সিটি এ অঞ্চলের উচ্চশিক্ষায় আলোকবর্তিকা হয়ে কাজ করছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর মাঝামাঝিতে অবস্থিত হওয়ায় ফেনী ইউনিভার্সিটি অভিভাবক ও শিক্ষার্থীদের কাছে অধিক গুরুত্ব বহন করে। সব বাবা-মা ই চায় তার সন্তান তাদের নজরদারিতে থেকে ভালোভাবে পড়াশোনা করুক। আমাদের বিশ্ববিদ্যালয়ে কোন প্রকার রাজনীতি নেই। শিক্ষার্থীদের কোয়ালিটি এডুকেশন প্রদানে আমরা বদ্ধপরিকর।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন স্বনামধন্য কলেজের অধ্যক্ষ, ইংরেজি বিভাগের শিক্ষক, সাংবাদিক, সাহিত্যিক প্রমুখ।  লিটারেচার ফেস্টিভ্যালের সার্বিক তত্ত্বাবধানে ছিল ফেনী ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১১ টায় ড. সৈয়দ মনজুরুল ইসলাম Literature and Beyond…বিষয়ে বিশেষ আলোচনা করেন। দুপুর সাড়ে ১২ টায় তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান আলোচনা করেন বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে৷

বিএনএ/এবিএম নিজাম উদ্দিন,ওজি

Loading


শিরোনাম বিএনএ