26 C
আবহাওয়া
১:২৭ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী

রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী

বিএনএ, ঢাকা: রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৫ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটের দিকে তাকে বহনকারী ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটটি টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

এর আগে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি মঙ্গলবার সকাল ৭টা ৫৬ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে ২৫ থেকে ২৮ এপ্রিল জাপান সফর করছেন।

প্রধানমন্ত্রীর এই সফরে টোকিওর সঙ্গে আটটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করছে ঢাকা। সফরকালে আগামীকাল বুধবার (২৬ এপ্রিল) জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিনে চুক্তি স্বাক্ষরের পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী। জাপানের প্রধানমন্ত্রীর বাসভবনে নৈশভোজের মাধ্যমে ওই বৈঠক শেষ হবে।

এছাড়াও জাপান সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন ও একটি কমিউনিটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। পরবর্তীতে আগামী ১ মে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্বের অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী টোকিও থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছাবেন। এরপর ৪ মে তিনি যুক্তরাজ্য এবং অন্যান্য কমনওয়েলথভুক্ত দেশের রাজা ও রানি হিসেবে তৃতীয় চার্লস এবং তার স্ত্রী ক্যামিলার রাজ্যাভিষেকের জন্য লন্ডনের উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করবেন। সর্বশেষ ১৫ দিনের সফর শেষে আগামী ৮ মে ঢাকার উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো জাপান সফর করেন ১৯৯৭ সালের জুলাই মাসে। এরপর ২০১০ সালের নভেম্বরে তিনি জাপান সফরে যান। সে সময় তিনি টোকিওতে বাংলাদেশের কেনা নিজস্ব জায়গায় দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শেখ হাসিনা জাপানে তৃতীয়বারের মতো সরকারি সফর করেন ২০১৪ সালের মে মাসে। এরপর ২০১৬ সালের মে মাসে চতুর্থবারের মতো জি-৭-এর ইসেশিমা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন তিনি।

সবশেষ ২০১৯ সালের মে মাসে জাপানে ‘এশিয়ার ভবিষ্যৎ’ শীর্ষক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি নিজস্ব জমিতে দূতাবাস ভবন উদ্বোধন করেন।

গত বছরের ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু ২৪ নভেম্বর সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ওই সফর স্থগিতের কথা জানানো হয়। সেদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানের অভ্যন্তরীণ রাজনীতি এবং করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীর সফর স্থগিত করা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ