34 C
আবহাওয়া
১১:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘জ্বালানি ও প্রযুক্তি খাতে সহযোগিতা জোরদারের আশ্বাস ডেনমার্কের’

‘জ্বালানি ও প্রযুক্তি খাতে সহযোগিতা জোরদারের আশ্বাস ডেনমার্কের’

'জ্বালানি ও প্রযুক্তি খাতে সহযোগিতা জোরদারে আশ্বাস ডেনমার্কের'

বিএনএ, ঢাকা: বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দু’দেশের মধ্যে শক্তি ও প্রযুক্তিসহ পারস্পরিক সুবিধার বহুপাক্ষিক খাতে সহযোগিতার একটি নতুন অধ্যায় শুরু হয়েছে।

সোমবার (২৫ এপ্রিল) ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরি এলিজাবেথ ডোনাল্ডসন এবং ডেনমার্কের উন্নয়ন ও সহযোগিতা মন্ত্রি ফ্লেমিং মোলার মর্টেনসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে এ পর্যবেক্ষণ উঠে আসে।

গণভবনে সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ডেনিশ মন্ত্রি বলেন, আগামী দিনে জ্বালানি ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার হবে।

সাক্ষাতে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়নের মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এসময় ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস প্রধানমন্ত্রীকে জানান তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

সাক্ষাতে ডেনমার্কের মন্ত্রি বর্তমান শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। বাংলাদেশকে উন্নয়নকে ‘ডেভেলপমেন্ট মিরাকল’ বলে আখ্যায়িত করেন।

ডেনমার্কের মন্ত্রি জানান, উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশে ব্যাপক পরিবর্তন এসেছে। জানান, ডেনমার্কের ব্যবসায়ী ও উদ্যোক্তারা এখন বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

এসময় বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ দেশ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সরকার একটি জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠন করেছে। কিছু বিশেষ কর্মসূচির মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে হবে।

ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প এবং সুন্দরবন এলাকার জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী পরিদর্শনে তিন দিনের সফরে সোমবার সকালে বাংলাদেশে এসেছেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ