28 C
আবহাওয়া
১০:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ইফতারে অতিরিক্ত শসা খেলে কী ক্ষতি?

ইফতারে অতিরিক্ত শসা খেলে কী ক্ষতি?

শসা

বিএনএ, লাইফস্টাইল ডেস্ক: সারাদিন রোজা রেখে ইফতারে অনেকেই শসা খান। শসা শরীরের পানির চাহিদা পূরণ করে। শরীর ঠাণ্ডা রাখে এমন ধারণা অনেকেরই মনে। এই ধারণা অমূলক নয়। তবে ইফতারের খালি পেটে অতিরিক্ত শসা খেলে হিতে বিপরীত হতে পারে। কেননা, শসা পেটে গ্যাস তৈরি করে।

শসা নিঃসন্দেহে স্বাস্থ্যকর সালাদ। কিন্তু স্বাস্থ্যকর হলেও প্রয়োজনের অতিরিক্ত কোনও কিছুই খাওয়া ভাল নয়। শসাতে প্রায় ৯৫ শতাংশ পানি থাকে। তাই বেশি পরিমাণে শসা খেলে পেট ফেঁপে যেতে পারে। বিশেষ করে ইফতারের সময়। রোজার দিনে শরীর আর্দ্র রাখতে শসা খাওয়া যেমন ভাল, তেমনই বেশি শসা খেলে শরীর থেকে পানি বের হয়ে যেতে পারে।

শসা বলে নয়, যে কোনও ফল খাওয়ারই নির্দিষ্ট সময় আছে। ইফতারের সময় দুই এক টুকরো শসা খাওয়াই যেতে পারে। কিন্তু রাতের খাবারে কিংবা সেহেরিতে শসা নয়।

শসা এমনি হজম করতে সাহায্য করে। কিন্তু রাতে বেশি শসা খেলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। শরীরের অন্দরে কোনও সমস্যা হলে ব্যাঘাত ঘটে ঘুমেরও। ভারী কোনও খাবারের সঙ্গে শসা না খাওয়াই ভাল। ইফতারে যদি কোনও ভারী খাবার খান, সে ক্ষেত্রে খাওয়ার কিছুক্ষণ পর শসা খেয়ে নিতে পারেন। এতে হজম ভালো হবে। শসা হজমে সহায়তা করে। কিন্তু শসা নিজে হজম হতে সময় নেয়।

ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে শসা খেয়ে নেওয়া জরুরি। আর সবচেয়ে জরুরি হল একসঙ্গে শসা না খেয়ে, ইফতারের পর অল্প অল্প করে শসা খাওয়া ভালো।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ