35 C
আবহাওয়া
৮:১৩ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » আরও দুই হাজার সাংবাদিক সরকারের সহায়তা পাবে: তথ্যমন্ত্রী

আরও দুই হাজার সাংবাদিক সরকারের সহায়তা পাবে: তথ্যমন্ত্রী

আরও দুই হাজার সাংবাদিক সরকারের সহায়তা পাবে: তথ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: সরকার করোনাকালীন আরও দুই হাজার সাংবাদিককে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। করোনা মহামারির মধ্যে অকুতভয়ে কর্মরত সাংবাদিকদের ধন্যবাদ জানান তিনি।

রোববার(২৫ এপ্রিল) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের জরুরি সভা শেষে  এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।

সে সময় মন্ত্রী আরও বলেন,  করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে যখন লকডাউন চলছে, সরকারি ছুটিতে মন্ত্রণালয়গুলো বন্ধ, এর মধ্যেই সরকারের পক্ষ থেকে কীভাবে সাংবাদিকদের সহায়তা করা যায়, সেজন্যই রোববার এই জরুরি বৈঠক ডাকা হয়েছে। ট্রাস্টি বোর্ডের সভায় আপাতত দুই হাজার সাংবাদিককে জনপ্রতি ১০ হাজার টাকা করে এককালীন সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই অর্থবছরে কল্যাণ ট্রাস্টের নিয়মিত সহায়তার আওতায় আরও প্রায় দুই শতাধিক সাংবাদিককে সহায়তা দেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে করোনা মহামারির প্রথম দফায় অস্বচ্ছল, নানা কারণে চাকরিচ্যুত কিংবা চাকরি থাকা সত্ত্বেও বেতন না পাওয়া ৩ হাজার ৩৫০ জন সাংবাদিককে সহায়তা দেয়া হয়েছে। এক্ষেত্রে দলমত বিবেচনা করা হয়নি বলে জানান তিনি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী করোনাকালে সাংবাদিকদের যে এককালীন সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন, এ ধরনের কোনো সহায়তা ভারত-পাকিস্তান-নেপাল-ভুটান-শ্রীলংকা কোথাও দেয়া হচ্ছে না।করোনায় কেউ যদি মৃত্যুবরণ করে শুধুমাত্র সেই ক্ষেত্রে ভারতে সহায়তা দেয়া হচ্ছে, কিন্তু করোনাকালে অস্বচ্ছল বা চাকরিচ্যুত হয়েছে এমন কাউকে সেখানে সহায়তা দেয়া হচ্ছে না।

করোনাকালে সাংবাদিকদের চাকরিচ্যুতি বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটি অত্যন্ত দুঃখজনক, অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য। সংবাদমাধ্যমগুলো করোনাকালে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের মতোই নানা সমস্যার সম্মুখীন। কিন্তু বিষয়টাকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখার অনুরোধ করা হয়েছিল। কিন্তু অনেক ক্ষেত্রে সেটি অনুসরণ করা হয়নি। সেটি অত্যন্ত দুঃখজনক। সম্প্রতি যেখানে চাকরিচ্যুতি হয়েছে, সেগুলো নিয়ে আলাপ-আলোচনা চলছে এবং সাংবাদিক ইউনিয়নগুলো চেষ্টা করছে।যাদেরকে চাকরিচ্যুত করা হয়েছে তাদেরকে পুনর্বহাল করার দিকেই কর্তৃপক্ষ যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অস্বচ্ছলরাও যেন  যেন বাদ না যায়

সাংবাদিকদের মধ্যে যারা প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে সরকারের ওপর বিষোদগার করেন, তাদের মধ্যে অস্বচ্ছলরাও যেন এই সহায়তা থেকে যেন বাদ না যায়, সেদিকে লক্ষ্য রাখতে সাংবাদিক ইউনিয়নের নেতারা যে অনুরোধ রেখেছিলেন, এজন্য তাদের ধন্যবাদ জানান মন্ত্রী। পাশাপাশি মৃত্যুবরণকারী সাংবাদিকদের আত্মার শান্তি, অসুস্থদের সুস্থতা কামনা করেন মন্ত্রী।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুদ্ধিমান মানুষ

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের জন্য বিএনপি মহাসচিবের প্রস্তাবের বিষয়ে ড. হাছান বলেন, ‘ভারতের সঙ্গে কার্যত সীমান্ত স্বাভাবিক অবস্থায় যেভাবে চালু থাকে সেভাবে চালু নেই। বাংলাদেশের কোনো মানুষ সেখানে যেতে পারছে না। সেখান থেকে বাংলাদেশেও কেউ আসতে পারছে না। কিন্তু পণ্য পরিবহণ চালু আছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর পণ্য পরিবহন বন্ধ করে দিতে বলেছেন, যাতে বাংলাদেশে পণ্যের সংকট হয়। তিনি বুদ্ধিমান মানুষ, খুব বুদ্ধি করেই বলেছেন, যাতে দেশে একটি সংকট তৈরি হয়। কার্যত সীমান্ত চালু নেই, শুধু পণ্য পরিবহন চালু আছে।

পজেটিভ জিডিপি গ্রোথ

লকডাউন শিথিল করা বিষয়ে ড. হাছান বলেন, সরকার লকডাউন দেয়ার পর লকডাউন না দিতে, দোকান খোলার জন্য বিক্ষোভ মিছিল হয়েছে। মানুষের জীবন এবং জীবিকা উভয়ই রক্ষাকল্পে সরকারকে সিদ্ধান্ত নিতে হয়। এ দু’য়ের সমন্বয় করে অত্যন্ত সফলতার সঙ্গে কাজ করার কারণে বাংলাদেশ প্রথম দফা করোনা মহামারির ঢেউ যেমন সফলভাবে মোকাবিলায় সক্ষম হয়েছে সেইসঙ্গে অর্থনীতিকে রক্ষা করতেও সক্ষম হয়েছে। মাত্র ২০টি দেশে পজেটিভ জিডিপি গ্রোথ হয়েছে যার মধ্যে বাংলাদেশের অবস্থান তিন নম্বরে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, খেটে খাওয়া মানুষের কষ্ট হচ্ছে এবং দেশে কয়েক কোটি মানুষ দোকানের ওপর নির্ভরশীল, সামনে ঈদ, এগুলো সরকারকে বিবেচনা রাখতে হয়। সেই কারণে সরকার সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে এগুলো খোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যদি সবাই স্বাস্থ্যবিধি মেনে কাজ করে, তাহলে করোনা মোকাবিলা করা সম্ভব হবে বলে জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

সাংবাদিক কল্যাণ ট্রাস্টি বোর্ড

সাংবাদিক কল্যাণ ট্রাস্টি বোর্ডের সভায় উপস্থিত ছিলেন প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৭ মোহাম্মদ ফিজনূর রহমান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা, ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, ভারপ্রাপ্ত মহাসচিব আব্দুল মজিদ, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ