39 C
আবহাওয়া
৬:১৫ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home »  ১৫ বছরে বিএনপির বিরুদ্ধে দেড় লাখ মামলা!

 ১৫ বছরে বিএনপির বিরুদ্ধে দেড় লাখ মামলা!


বিএনএ, ডেস্ক : দীর্ঘ ১৭ বছর ধরে ক্ষমতার বাহিরে রয়েছে বিএনপি। এক-এগারোসহ পরবর্তী সময়ের মামলার ভারে ন্যুব্জ এখন বিএনপি। দলটির দাবি, গত ১৫ বছরে প্রায় দেড় লাখ মামলায় আসামি হয়েছেন ৫০ লাখেরও বেশি। জামিন ও হাজিরা নিয়ে আদালতপাড়ায় নিয়মিতই দৌড়াচ্ছেন তারা। বিভিন্ন মামলায় সাজা হয়েছে দেড় হাজারের মতো নেতাকর্মীর। এখনো বন্দি প্রায় এক হাজার নেতাকর্মী। অনেকে সাজা ও পরোয়ানা মাথায় নিয়ে ফেরারি জীবন-যাপন করছেন।

YouTube player

এসব মামলাকে ‘গায়েবি’ দাবি করে বিএনপি নেতারা বলছেন, সরকার ক্ষমতায় টিকে থাকতেই এই ‘গায়েবি’ মামলাকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। এসব নিয়ে দলটির নীতিনির্ধারকরাও উদ্বিগ্ন।

বিএনপির তথ্যমতে, মামলার বাহিরেও এই সময়ে দলটির ১ হাজার ৫৭৪ জন নেতাকর্মী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে প্রাণ হারিয়েছেন ৭৯৯ জন। এখনো গুম রয়েছেন ৭২ জন।

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের তথ্যমতে, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে গত বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে এক লাখ ৪১ হাজার ৬৩৩টি মামলায় আসামি করা হয়েছে ৪৯ লাখ ২৬ হাজার ৪৯২ জনকে।
এর মধ্যে রাজশাহী বিভাগে ১১ হাজার ৪৬১টি মামলায় আসামি হয়েছেন ৭ লাখ ৬৩ হাজার ৫৬৫ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ হাজার ৪৮২টি মামলায় ৩ লাখ ৭২ হাজার ৬৩৫ জন।

কুমিল্লা বিভাগে ৬ হাজার ২৬৫টি মামলায় ১ লাখ ১৫ হাজার ১৯৯ জন, রংপুর বিভাগে ৯ হাজার ৭০৪টি মামলায় ৩ লাখ ৮১ হাজার ৪৭১ জন, ঢাকা বিভাগে ১৫ হাজার ৭৯টি মামলায় ৬ লাখ ৬১ হাজার ৫৫৩ জন, ময়মনসিংহ বিভাগে ৬ হাজার ৩৯৪টি মামলায় ২ লাখ ৫১ হাজার ১১৭ জন।

বরিশাল বিভাগে ৮ হাজার ৬৬২টি মামলায় ৩ লাখ ৩ হাজার ৫২১ জন, সিলেট বিভাগে ৮ হাজার ৪৩৪টি মামলায় ২ লাখ ২১ হাজার ৭৪৪ জন ও সব মহানগরে ৩৫ হাজার ২৮৪টি মামলায় ৮ লাখ ৯০ হাজার ৫১৬ জনকে আসামি করা হয়েছে। সবচেয়ে বেশি আসামি করা হয়েছে খুলনা বিভাগে। খুলনা বিভাগে ২৬ হাজার ৮৭১টি মামলায় ৯ লাখ ৬৫ হাজার ১৭৩ জন।

২৮ অক্টোবর থেকে চলতি বছরের ১৭ মার্চ পর্যন্ত দশ সাংগঠনিক বিভাগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ১ হাজার ৬৪৫টির অধিক। আসামি হয়েছেন ৮০ হাজারের অধিক নেতাকর্মী। বিএনপির শীর্ষ নেতাসহ গ্রেফতার হয়েছেন ২৫ হাজার ৭১১ জনের বেশি।

বিএনপির দাবি ,২৮ অক্টোবর পরবর্তী রাজশাহী বিভাগে মামলা হয়েছে ২৫৩টি, চট্টগ্রাম বিভাগে ২০৪টি, কুমিল্লা বিভাগে ১২১টি, রংপুর বিভাগে ১৩৭টি, ঢাকা বিভাগে ৪১২টি, ফরিদপুর তথা পদ্মা বিভাগে ৩৭টি, ময়মনসিংহ বিভাগে ১১১টি, বরিশাল বিভাগে ৭৪টি, খুলনা বিভাগে ১৪১টি এবং সিলেট বিভাগে ১৫৫টি। সবচেয়ে বেশি গ্রেফতার রয়েছে রাজশাহী বিভাগে।

বিএনপিপন্থি আইনজীবীদের দেওয়া তথ্যমতে-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে মামলা ৩৬টি, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ১০৯টি, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ৭৫টি, গয়েশ্বর চন্দ্র রায়ের ৩৯টি, আমির খসরু মাহমুদ চৌধুরীর ৩৫টি, কেন্দ্রীয় নেতা আমান উল্লাহ আমানের ২২০টি, বরকতউল্লাহ বুলুর ১৬৫টি, রুহুল কবির রিজভীর ১৩০টি, শামসুর রহমান শিমুল বিশ্বাসের ১৫৫টি, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের ২৬০টি, হাবিব-উন নবী খান সোহেলের নামে ৪৫০টি-র বেশি, সৈয়দ এমরান সালেহ প্রিন্সের ১০টি, আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলের ১৬০টি, ঢাকা মহানগরের আমিনুল হকের ২৮টি, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরবের ৩৫০টি, বর্তমান সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ৩২৬টি, সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারের ৩৩৫টি, স্বেচ্ছাসেবক দলের রাজিব আহসানের বিরুদ্ধে ১৭৬টির বেশি মামলা রয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করে বলেন, ক্ষমতায় থাকার একমাত্র অবলম্বন মামলা। ক্ষমতায় থাকতে হলে মামলা ছাড়া সুযোগ নেই। এটি তার রাজনৈতিক অস্ত্র। রাষ্ট্র তাদের নিয়ন্ত্রণে, বিচার বিভাগও নিয়ন্ত্রণে। বিরোধী রাজনৈতিক দলগুলোকে ধ্বংস করার জন্য এত মামলা দিয়েছে সরকার।’

বিএনপির দেওয়া তথ্য অনুযায়ী মামলা ও আসামির সংখ্যা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে বিভিন্ন জেলার পুলিশ প্রশাসন। বিএনপির এই দাবি সত্য নয় বলে জানিয়েছে পুলিশ। দলীয় দৃষ্টিভঙ্গিতে কোনো মামলা হয়নি বা কাউকে আসামিও করা হয়নি। যারা নাশকতা ও বিভিন্ন অপরাধে জড়িত শুধু তাদের বিরুদ্ধে মামলা হয়েছে বলে দাবি পুলিশ প্রশাসনের।

বিএনপির দাবি প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন বিএনপির ৫০ লাখ আসামির কথা মোটেও সত্য নয়।

তিনি বলেন, গত ১৫ বছরে যারা জ্বালাও-পোড়াও, অগ্নিসন্ত্রাস করেছে তাদের বিরুদ্ধে মামলা হয়েছে জনগণের জান-মালের নিরাপত্তার স্বার্থে। রাজনৈতিক হয়রানিমূলক কোন মামলা হয়নি বলে দাবি করেন আইনমন্ত্রী।

বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দেড় লাখ মামলায় ৫০ লাখ আসামির সংখ্যা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন এটি বিএনপির বানানো উদ্ভট কাহিনী। তিনি বিএনপির কাছে সব মামলার নাম্বার দাবি করে বলেছেন, রাজনৈতিক ফায়দা নিতে এমন উদ্ভট কাহিনী সামনে এনেছে বিএনপি।

বিএনএ/ শামীমা চৌধুরী শাম্মী, ওজি/এইচমুন্নী

 

Loading


শিরোনাম বিএনএ