28 C
আবহাওয়া
৮:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দুই ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

দুই ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া


বিএনএ ডেস্ক:জাপানের কাছে সাগরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

টোকিও অলিম্পিকের আগে পিয়ংইয়ংয়ের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ওই অঞ্চলে উত্তেজনার রসদ যোগাবে। একইসঙ্গে বাইডেন প্রশাসনের ওপর এটি বাড়তি চাপ তৈরি করবে।

প্রায় এক বছর পর উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। সেই হিসেবে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এটাই প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা।

বিশ্লেষকরা জানিয়েছেন, সর্বশেষ এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষার মানে এই নয় যে, উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণ কূটনীতির পরিসমাপ্তি ঘটেছে। তবে যুক্তরাষ্ট্রের জন্য এটি বার্তা যে, পিয়ংইয়ং মারণাস্ত্র প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে।

ম্যাসাচুসেটস ইনিস্টিটিউট অব টেকনোলোজির পারমাণবিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ ভিপিন নারাং বলেন, ‘চুক্তি ছাড়া অতিবাহিত হওয়া প্রতিদিন উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র ঝুঁকি বড় হচ্ছে এবং আরো খারাপের দিকে যাচ্ছে।’

এদিকে, এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ড বলেছে, এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার নিষিদ্ধ অস্ত্র কর্মসূচি তার প্রতিবেশী ও বিশ্ব সম্প্রদায়ের জন্য যে হুমকি বয়ে আনছে তা তুলে ধরেছে। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং বিষয়টি নিয়ে মিত্রদের সঙ্গে পরামর্শ করছেন।

Loading


শিরোনাম বিএনএ