34 C
আবহাওয়া
৮:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » গারাংগিয়ায় মাহফিল : মোনাজাতে শরীক লক্ষাধিক মুসল্লি

গারাংগিয়ায় মাহফিল : মোনাজাতে শরীক লক্ষাধিক মুসল্লি

গারাংগিয়ার কামিল মাদ্রাসা

বিএনএ, সাতকানিয়া (চট্টগ্রাম) : দেশ-জাতি ও মুসলিম মিল্লাতের সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে গারাংগিয়ার কামিল মাদ্রাসার তিনদিনব্যাপী মাহফিল,ঈদে মিলাদুন্নবী (সাঃ) এবং হযরত বড় হুজুর (রাহ:) ও ছোট হুজুর (রাহ:) এর বার্ষিক ঈছালে সওয়াব মাহফিল শুক্রবার( ২৪ ফেব্রুয়ারি ২০২৩) দিবাগত রাতে সম্পন্ন হয়।

মোনাজাত পরিচালনা করেন পীর সাহেব গারাংগিয়া হযরত শাহ মাওলানা মুহাম্মদ আনওয়ারুল হক ছিদ্দিকী। মোনাজাত পূর্বে বিশাল মুসল্লি সমাবেশে পীর সাহেব গারাংগিয়া বলেন, ইসলাম মানুষকে শান্তিপ্রিয়, বিনয়ী ও মহৎ গুণাবলীর অধিকারী হতে উদ্বুদ্ধ করে।

তিনি বলেন, যদি আমার হাত ও মুখ থেকে অন্যরা নিরাপদ না থাকে তাহলে আমার কাজ প্রমাণ করে যে, আমি শান্তির ধর্ম ইসলামের অনুসারি নই। সব ধর্মের মানুষের প্রতি হৃদয়ে ভালোবাসা সৃষ্টি করতে হবে। যুগে যুগে পীর-আউলিয়া ও দরবেশগণ এভাবেই শান্তির ধর্ম ইসলামের প্রচার প্রসারে কাজ করে গেছেন। পীর সাহেব গারাংগিয়া বলেন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর সুন্নাহর বাইরে কোন শরীয়ত, তরিকত, হাকিকত, মারেফত নেই।

রাসূল (সাঃ) যা পালন করতে আদেশ করেছেন এবং যা থেকে দূরে থাকতে নিষেধ করেছেন, তা আন্তরিকতার সাথে মানার নামই ঈমান, আকিদা এবং তরিকত। এক্ষেত্রে নিজ মন, মস্তিষ্কপ্রসূত কোরআন-সুন্নাহ বিরোধী কোন তরিকা মানার সুযোগ নেই।

পীর সাহেব গারাংগিয়া বলেন, যুগে যুগে পথহারা মুসলমানদেরকে অন্ধকারের পথ থেকে দূরে সরিয়ে সিরাতে মুস্তাকিম পথে আহ্বান করার ক্ষেত্রে হক্কানী তরিকাপন্থী পীরদের ভূমিকা অতুলনীয়। তরিকতের পীর-মাশায়েখদের প্রধান কাজ হলো তাঁর মুরিদদের শিরক কুফর-বিদ’আত থেকে সতর্ক করা এবং তাদের ক্বলব পরিষ্কার রাখার পদ্ধতিগুলো বাতলিয়ে দেয়া। তিনি বলেন, হযরত বড় হুজুর কেবলা সকল প্রকার ক্ষুদ্র মত পার্থক্যতার উর্ধে উঠে শরীয়ত,তরিকত ও মারেফতের যে বাগান সৃজন করেছিলেন তার সুশোভিত সৌরভে অসংখ্য পথহারা মানুষ সঠিক পথের সন্ধান পেয়েছিলেন।

মাহফিলে আগত তরিকতপন্থী মুসল্লীদের উদ্দেশ্যে শরীয়ত ও তরিকতের জিকির আযকার গুরুত্বের ওপর আলোচনা পেশ করেন পীরে তরিকত হযরত শাহ মাওলানা মুহাম্মদ মাহমুদুল হক মজিদি।

২২,২৩ ও ২৪ ফেব্রুয়ারি ২০২৩ অনুষ্ঠিত তিনদিনব্যাপী বার্ষিক মাহফিলে উপস্থিত ছিলেন সাংসদ প্রফেসর ড. আবু রেজা মো নিজামুদ্দিন নদভী, আওয়ামী লীগের কেন্দ্রীয়  ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, আইআইইউসি’র ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আহসান সাইয়েদ, সিডিএ’র সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আবদুচ ছালাম, সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম.এ মোতালেব, প্রবীণ রাজনীতিবিদ আলহাজ্ব মোহাম্মদ ইদ্রিছ, চট্টগ্রাম আইনজীবী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক এডভোকেট এ.এস.এম বজলুর রশিদ মিন্টু, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি ও প্রবীণ সাংবাদিক সৈয়দ মাহফুজ-উননবী খোকন, ওমান প্রবাসী হাফেজ মোহাম্মদ ইদ্রিছ সিআইপি, সাতকানিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম উদ্দিন, সোনাকানিয়া ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দিন, গভর্ণিং সদস্য এটিএম রশীদ ছিদ্দিকীসহ বরেন্য ওলামা-মাশায়েখ, ইসলামী বুদ্ধিজীবিসহ পদস্থ সরকারি- বেসরকারি কর্মকর্তাগণ।

মাহফিলের প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন গারাংগিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ নুরুল আজিম। অনুষ্ঠান পরিচালনা করেন মুহাদ্দিস মাওলানা কুতুব উদ্দিন, প্রবীণ শিক্ষক আবু তাহের, মাস্টার মুহাম্মদ মহিউদ্দিন ও হাফেজ ছৈয়দ মোস্তফা আইয়ুব।

বিএনএনিউজ২৪, এসএমএনকে, জিএন

Loading


শিরোনাম বিএনএ