24 C
আবহাওয়া
৪:৩৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ১০০ টাকা আত্মসাৎ,ব্যাংক কর্মকর্তার ২ বছর কারাদণ্ড

১০০ টাকা আত্মসাৎ,ব্যাংক কর্মকর্তার ২ বছর কারাদণ্ড

১০০ টাকা আত্মসাৎ, ব্যাংক কর্মকর্তার ২ বছর কারাদণ্ড

বিএনএ, চট্টগ্রাম : একশ টাকা আত্মসাতের দায়ে এক ব্যাংক কর্মকর্তাকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের আদালত। একই সঙ্গে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও চার মাসের কারাদণ্ড দিয়েছেন বিচারক।চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মুনসী আবদুল মজিদ বৃহস্পতিবার(২৪ ফেব্রুয়ারি) এ রায় ঘোষণা করেন।

আসামি মো. ইউনুস (৫০) সাতকানিয়া উপজেলার মইষ্যামুড়া এলাকার আলী হোসেনের ছেলে। তিনি ১৯৯৭ সালে সোনালী ব্যাংক কৃষি শাখা সাতকানিয়া উপজেলার মরফলা বাজার শাখার ইনচার্জ ছিলেন। পলাতক থাকায় তাঁর অনুপস্থিতিতেই আজ রায় ঘোষণা করা হয়।

আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ধারায় এক বছর সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের কারাদণ্ড, ৪২০ ধারায় ছয় মাসের কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় ছয় মাস কারাদণ্ড, ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাস কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, সাতকানিয়ার মরফলা বাজারে শাখার সোনালী ব্যাংকের ইনচার্জ থাকাকালে মো. ইউনুস ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ১৫ লাখ ৭০ হাজার ২৯৮ টাকা আত্মসাৎ করেন। শাখাটি খোলা হয়েছিল কৃষক ও স্বল্প আয়ের মানুষের ঋণ দেওয়া ও সঞ্চয়ের জন্য। প্রতি সোমবার ও বুধবার শাখাটির কার্যক্রম চলত। ব্যাংকিং সময় শেষে উপজেলা শাখায় কাগজপত্রসহ হিসাব জমা দেওয়ার নিয়ম ছিল। কিন্তু তিনি গ্রাহকদের পাস বইয়ে টাকা জমা নেওয়ার স্বাক্ষর করলেও ব্যাংকের বালাম বইয়ে জমার হিসাব তুলতেন না। অক্ষরজ্ঞানহীন কতিপয় গ্রাহকের টাকা আত্মসাৎ করতেন। এ ঘটনা ধরা পড়লে ব্যাংক অভ্যন্তরীণ তদন্ত করে। ২০০১ সালের ৩১ মে সোনালী ব্যাংক সাতকানিয়া উপজেলা শাখার ব্যবস্থাপক আব্দুস সবুর সাতকানিয়া থানায় মামলা করেন।

অভিযোগপত্রে বলা হয়, একশ টাকা আত্মসাতের ঘটনায় ইউনুসের বিরুদ্ধে অভিযোগ, তিনি ১৯৯৭ সালের ২১ মে ও ২৩ মে গ্রাহকের টাকা উপজেলা শাখায় জমা না দিয়ে আত্মসাৎ করেন। মামলাটিতে আদালত ১৭ জনের সাক্ষ্য নেন।

উল্লেখ্য, আসামির বিরুদ্ধে বছরওয়ারি ছয়টি মামলা করা হয়েছে। এর মধ্যে গত ২২ ফেব্রুয়ারি একটি মামলায় তাঁকে পাঁচ বছর কারাদণ্ড দেওয়া হয়। আর আজ একটির দেওয়া হলো। বাকি চারটি মামলাও রায়ের অপেক্ষায় রয়েছে বলে আদালতসূত্র জানায়। সবগুলো মামলার তদন্ত করছে দুদক।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ