31 C
আবহাওয়া
৬:১৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার: জান্তা সরকারের বর্ষপূর্তিতে ফের নীরব ধর্মঘট পালনের আহবান

মিয়ানমার: জান্তা সরকারের বর্ষপূর্তিতে ফের নীরব ধর্মঘট পালনের আহবান

Silent Strike,নীরব ধর্মঘট

২০২১সালের ১ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখল করে জরুরি অবস্থা জারি করে। সে সাথে দেশটির সরকার প্রধান স্টেট কাউন্সিলর অংসান সুকি, এনএলডি সরকারের প্রেসিডেন্ট, মন্ত্রী, বিভিন্ন প্রদেশের মূখ্যমন্ত্রী,মন্ত্রী এবং মেয়র ও এমপিদের গ্রেপ্তার করে।

জান্তা সরকারের বর্ষপূর্তির দিনে আগামি ১ফেব্রুয়ারি মিয়ানমারের সরকার বিরোধীদের ছায়া সরকার এবং অন্যান্য সংগঠনগুলো দেশব্যাপি ফের নীরব ধর্মঘট(Silent Strike) পালনের আহবান জানিয়েছে।

অনলাইন সংবাদপত্র মিজিমা জানায়, সে দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নাগরিকদের ঘরে অবস্থান করতে, অফিস আদালতে না যেতে এবং দোকানপাট বন্ধ রেখে সরকারের বিরুদ্ধে অনাস্থা দিতে সেনা সরকারের বিরোধীরা অনুরোধ করেছেন।

গতবছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর দেশটির লাখ লাখ মানুষ তুমুল গণ আন্দোলন গড়ে তোলে। গঠন করা হয় সরকারের বিরুদ্ধে পাল্টা ছায়ামন্ত্রীসভা। সেনা বাহিনী ও পুলিশের চরম নির্যাতনের মুখে সাধারণ মানুষকে সহায়তা দিতে পিপলস ডিফেন্স ফোর্স(পিডিএফ)  গড়ে তোলা হয়। বর্তমানে প্রতিটি প্রদেশ ও অঞ্চলে সেনাবাহিনীর সাথে পিডিএফ কর্মীদের প্রতিদিন   সংঘর্ষ ও যুদ্ধ চলছে। এতে প্রাণহানি ঘটছে উভয়পক্ষে। সামরিক সরকার পিছু না হটা পর্যন্ত দেশটিতে সেনা বিরোধী আন্দোলন চালিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেছেন ছায়ামন্ত্রীসভার(এন ইউজি) প্রধানমন্ত্রী।

ভিপিএন ব্যবহারের মাধ্যমে সোশ্যাল মিডিয়া চালালে জেল জরিমানা

মিয়ানমারের জান্তা সরকার গত কয়েকদিন আগে দেশটিতে ভিপিএন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে বলেছে, এর ব্যতয় ঘটলে ব্যবহারকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। গতবছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর সেনাবাহিনী দেশটিতে  ফেসবুক,টুইটার,ইনস্ট্রাগ্রাম এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ করে এবং বিভিন্ন স্থানে ইন্টারনেট সেবা প্রদান বন্ধ করে দেয়।

তা সত্ত্বেও মিয়ানমারের আন্দোলনকারীরা ভিপিএন ব্যবহার করে এসব সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সরকার বিরোধী প্রচারণা চালিয়ে আসছিলেন। ইতোমধ্যে দেশটির অনেক সাংবাদিককে গ্রেপ্তার ও অনেক অনলাইন মিডিয়া জান্তা সরকার বন্ধ করে দিয়েছে।

এর আগেও দমনপীড়ন বেড়ে যাওয়ায় মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনের কর্মীরা প্রতিবাদের নিত্যনতুন উপায় বের করার চেষ্টা করছেন। তারই অংশ হিসেবে গতবছরের ১০ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে  প্রথমবারের মত এ ‘নীরব ধর্মঘট’ (Silent Strike)পালন করেছে দেশটির গণতন্ত্রপন্থীরা।

বিএনএ নিউজ ২৪,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ