30 C
আবহাওয়া
৫:১২ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » হামাস-ইসরাইল যুদ্ধ বিরতি: ১৩ ইসরাইলি জিম্মি, ৩৯ ফিলিস্তিনি বন্দী ছাড়া পেল

হামাস-ইসরাইল যুদ্ধ বিরতি: ১৩ ইসরাইলি জিম্মি, ৩৯ ফিলিস্তিনি বন্দী ছাড়া পেল

International Red Cross vehicles reportedly carrying Israeli hostages released by Hamas cross the Rafah border point

যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, ১৩ ইসরাইলি জিম্মিকে ছেড়ে দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।গাজা উপত্যাকায় একটানা ৪৯ দিন স্থল,বিমান ও নৌপথে হামলার পর ইসরাইল-হামাস শুক্রবার(২৪নভেম্বর)সকাল থেকে যুদ্ধবিরতি শুরু হয়েছে।

যুদ্ধবিরতির মধ্যস্থতাকারী কাতার জানিয়েছে, দ্বৈত নাগরিকসহ ১৩ ইসরাইলি, ১০জন থাই, ও ১জন ফিলিপিনোকে ছেড়ে দিয়েছে  ফিলিস্তিনের গাজা পরিচালনাকারী হামাস সরকার ।

অন্যদিকে  হামাস ও ইসরায়েলের মধ্যে সমঝোতা চুক্তির অংশ হিসেবে ইসরায়েলি কারাগারে বন্দী ৩৯ ফিলিস্তিনি নারী ও শিশুর মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে কাতার।

দলটিকে অধিকৃত পশ্চিম তীরের ওফার কারাগারে স্থানান্তরিত করা হয়েছে, যেখানে বাইরে জড়ো হওয়া পরিবারগুলি তাদের বাড়ি ফেরার জন্য উদ্বিগ্নভাবে অপেক্ষা করছে।

মধ্যস্থতাকারী কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে যুদ্ধবিরতির কাঠামোর বাইরে গাজায় ১০ থাই নাগরিক এবং একজন ফিলিপিনোকে মুক্ত করা হয়েছে।

রেড ক্রস গাজার ২৪ বেসামরিক বন্দীদের মুক্তি নিশ্চিত করেছে।
যুদ্ধবিরতির অধীনে, ইসরায়েলি কারাগারে বন্দী মোট ১৫০ ফিলিস্তিনি বন্দী এবং গাজায় ৫০জন বন্দীকে চার দিনের মেয়াদে মুক্তি দেওয়া হবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসরায়েলি কারাগার থেকে “৩৯ নারী ও শিশুদের” মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে। এক্স-এর একটি পোস্টে, আল-আনসারি বলেছেন যে এটি যুদ্ধবিরতির প্রথম দিনের জন্য সম্মত প্রতিশ্রুতি অনুসারে।

বিএনএ,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ