29 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » সংহতির ভিত্তিতে শক্তিশালী জাতিসংঘ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

সংহতির ভিত্তিতে শক্তিশালী জাতিসংঘ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

সংহতির ভিত্তিতে শক্তিশালী জাতিসংঘ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

বিএনএ ঢাকা: পারস্পরিক শ্রদ্ধা, অংশীদারত্ব, সহযোগিতা ও সংহতির ভিত্তিতে একটি অধিকতর শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক জাতিসংঘ (ইউএন) গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন বলে জানান তিনি।

জাতিসংঘের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার (২৩ অক্টোবর) এক বার্তায় প্রধানমন্ত্রী আরও বলেন, শান্তির সংস্কৃতির অন্যতম অগ্রণী প্রবক্তা বাংলাদেশ আজ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে একটি ব্র্যান্ড হয়ে ওঠেছে। এসডিজি বাস্তবায়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, নারীর ক্ষমতায়ন, জনকেন্দ্রিক উন্নয়ন উদ্যোগ জোরদার এবং স্থিতিশীল প্রবৃদ্ধির জন্য উদ্ভাবনী সমাধানের ক্ষেত্রে বাংলাদেশের বিশাল অর্জন স্বীকৃতি পেয়েছে। ফলে করোনা মহামারি সত্ত্বেও বাংলাদেশ ২০২১-এর মধ্যে মধ্যম আয়ের, ২০৪১-এর মধ্যে উন্নত এবং ২১০০-এর মধ্যে একটি সমৃদ্ধ বদ্বীপে পরিণত হওয়ার ঠিক পথে আছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অনেক অংশের মানুষকে তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে দেখা যাচ্ছে। ফিলিস্তিনি জনগণের ন্যায্য অধিকারের সংগ্রাম এবং মিয়ানমারে কয়েক দশক ধরে চলা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর উৎপীড়ন- এমনই কিছু দৃষ্টান্ত। জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গির আলোকে রূপ লাভ করেছে। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ বিশ্ব শান্তির জোরালো প্রবক্তা, আন্তর্জাতিক উন্নয়নে সক্রিয় অবদানকারী এবং সর্বজনীন মূল্যবোধের বিশ্বস্ত সমর্থক হিসেবে জাতিসংঘের সঙ্গে অংশীদারত্ব বজায় রেখেছে বলে জানান শেখ হাসিনা।

এই শুভক্ষণে জাতিসংঘকে আশার বাতিঘর বানানোর আহ্বান জানান সরকার প্রধান। জাতিসংঘের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই শুভক্ষণে, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুর মিলিয়ে বাংলাদেশ জাতিসংঘ সনদের লক্ষ্য ও আদর্শের প্রতি অটল থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে বলেও জানান প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ