31 C
আবহাওয়া
১২:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ

সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা : সাইবার নিরাপত্তা জোরদারে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এছাড়া সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে আইসিটি বিভাগের ডিএসএ (এনসার্ট) থেকে মন্ত্রণালয়সমূহকে পত্র প্রেরণ করা, প্রতিটি সিআইআই-তে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, ডিএসএ (এনসার্ট) থেকে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব (সিএসডিএল) গঠনের কারিগরি দিক নির্দেশনা আগামী ৭ কর্মদিবসের মধ্যে সকল সিআইআই প্রতিষ্ঠানসমূহকে অবহিত করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সভাপতিত্বে সাইবার নিরাপত্তা জোরদারে এক সভায় রবিবার (২৪ সেপ্টেম্বর, ২০২৩) এ সব সিদ্ধান্ত নেয়া হয়।

এ ছাড়া সিদ্ধান্ত নেয়া হয় যে, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) সমূহের সমস্যাগুলো আগামী ৭ দিনের মধ্যে সমাধান করে ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে প্রতিবেদন প্রেরণ করা হবে।

গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসমূহের বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, সিআইআই প্রতিষ্ঠানসমূহের জনবল কাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, প্রতিমন্ত্রী’র একান্ত সচিব মো. মুশফিকুর রহমান, বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআই এর প্রতিনিধিবৃন্দ অথবা ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিএনএ,জিএন/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ