39 C
আবহাওয়া
৩:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » প্রীতিলতা ওয়াদ্দেদার আজ আত্মহুতি দিবস

প্রীতিলতা ওয়াদ্দেদার আজ আত্মহুতি দিবস

প্রীতিলতা ওয়াদ্দেদার আজ আত্মহুতি দিবস

প্রীতিলতা ওয়াদ্দেদার আজ ২৪ সেপ্টেম্বর আত্মহুতি দিবস। প্রীতিলতার আত্মাহুতির ঘটনার পর কেটে গেছে প্রায় ৯০ বছর।

‘বীরকন্যা প্রীতিলতা’ একজন নারী হলেও, তিনি কোনো একক মানুষের সত্তা নন। তিনি সামষ্টিকভাবে এক বিশালতার প্রতীক। প্রীতিলতা যেমন বিপ্লবের জন্য নিবেদিতপ্রাণ ছিলেন, তেমনি হাজারও নারীর অনুপ্রেরণার নাম। তাঁর সাহস এখনো কিংবদন্তি হয়ে আছে। প্রীতিলতা নারীমুক্তি আন্দোলনের এক উজ্জ্বল নক্ষত্র।

প্রীতিলতার জন্ম ১৯১১ সালের ৫ মে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটের এক মধ্যবিত্ত পরিবারে। বাবা জগবন্ধু ওয়াদ্দেদার ও মা প্রতিভা দেবী—দুজনেই ছিলেন দেশপ্রেমিক।

ছোটবেলায় আদর করে প্রীতিলতার নাম রাখা হয়েছিল ‘রাণী’। রাণীর মা প্রতিভা দেবীও ছিলেন অসীম সাহসের অধিকারী। প্রীতিলতার আত্মাহুতির পর পরিবারে নেমে এসেছিল দমন-নিপীড়ন। কিন্তু এতে প্রতিভা দেবী দমে যাননি। বরং গর্ব করে বলতেন, ‘রাণী আমার দেশের কাজে প্রাণ দিয়েছে।’

প্রীতিলতার শিক্ষাজীবন শুরু হয়েছিল ডা. খাস্তগীর বালিকা উচ্চবিদ্যালয়ে। ওই বিদ্যালয়ে তাঁর সঙ্গে পরিচয় হয় ব্রিটিশবিরোধী আন্দোলনের আরেক বিপ্লবী কল্পনা দত্তের। একপর্যায়ে কল্পনা দত্তের সঙ্গে প্রীতিলতার বন্ধুত্ব গড়ে ওঠে। প্রীতিলতা ডা. খাস্তগীর বালিকা উচ্চবিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে ভর্তি হন ঢাকার ইডেন কলেজে। পরবর্তী সময়ে ১৯২৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইএ পরীক্ষায় নারীদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন তিনি।

এরপর প্রীতিলতা কলকাতার বেথুন কলেজ ভর্তি হন। আর বেথুন কলেজ থেকে বিএ পাস করেন।

প্রীতিলতা শিক্ষাজীবনেই দেশপ্রেমের টানে যুক্ত হয়েছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী দলে। নারী বলে তিনি নিজেকে কম লড়াকু ভাবতেন না।

১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর। ১৫ জনের দল নিয়ে চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেছিলেন প্রীতিলতা ওয়াদ্দেদার। উদ্দেশ্য ছিল, এ আক্রমণের মাধ্যমে ব্রিটিশের বিরুদ্ধে স্বদেশি সংগ্রামে এক ধাপ এগিয়ে যাওয়া। সেদিনের আক্রমণের পর গ্রেপ্তার এড়াতে পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দিয়েছিলেন তিনি। প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনে জীবন দেয়া প্রথম নারী সংগ্রামী। সংগৃহীত।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ