27 C
আবহাওয়া
১২:০০ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান-তালেবানের আজকের টুকরো খবর(২৪ আগস্ট)

আফগানিস্তান-তালেবানের আজকের টুকরো খবর(২৪ আগস্ট)

সেনাবাহিনী নয়, রাজনীতি ফেল মেরেছে আফগানিস্তানে-সাবেক সেনা প্রধান জিয়া

আফগানিস্তান(Afghanistan) ও তালেবান(Taliban) সম্পর্কিত আন্তর্জাতিক মিডিয়া হতে সংগৃহীত সর্বশেষ ব্রেকিং নিউজ এবং আপডেট খবর। 

# সেনাবাহিনী নয়, রাজনীতি ফেল মেরেছে আফগানিস্তানে-সাবেক সেনা প্রধান জিয়া

এক সাক্ষাতকারে সাবেক আফগান আর্মি চিফ অফ স্টাফ জেনারেল ইয়াসিন জিয়া কাবুলসহ আফগানিস্তান দখল প্রসঙ্গে বলেন,এতে আফগান ন্যাশনাল আর্মি পরাজিত হয় নি, কিন্ত রাজনীতি ও নেতৃত্ব আফগানিস্তানে পরাজিত হয়েছে।যাতে দেশ ধসে পড়েছে।

জেনারেল ইয়াসিন জিয়া বলেন, সেনাবাহিনীতে মেধা ও যোগ্যতা সম্পন্ন লোকদের উপযুক্ত পদে নিয়োগ করা হয় নি, সেনাবাহিনীকে রাজনীতির কাজে ব্যবহার করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি না পালালেও পারতেন। কারণ তার ওপর কোন হুমকি ছিল না। তিনি নির্বাচনের মাধ্যমে প্রাদেশিক সরকার ও মূখ্যমন্ত্রী নিয়োগের পরামর্শ দেন।

# কাবুল দখলের ১০দিনের মাথায় আফগানিস্তানে সরকারের বিভিন্ন বিভাগ ও দপ্তরে দায়িত্ব বন্টন করছে দি আফগানিস্তান ইসলামিক এমিরেটস(এআইই) কর্তৃপক্ষ।

# এআইই অস্থায়ী গণপূর্ত মন্ত্রী, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান, কাবুলের নতুন মেয়র, পানি ও বিদ্যুৎ মন্ত্রী এবং রাজধানীর প্রধান নিরাপত্তা কর্মকর্তা নিয়োগ দিয়েছে।

# কাবুল দখলদার তালেবান বাহিনী(the Afghanistan Islamic Emirate AIE) সোমবার(২৩ আগস্ট) আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক De Afghanistan Bank এর প্রধান, শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী নিয়োগ দিয়েছে।  অন্যদিকে হাজি মোহাম্মদ ইদ্রিস প্রকাশ মোল্লাহ আবদুল কাহহার ব্যাংকের প্রধান নিযুক্ত হয়েছেন।

কাবুল বিমান বন্দর এলাকায় এখনও মানুষের জটলা

# তীব্রগরম সহ্য করে কাবুল হামিদ কারজাই বিমান বন্দরের গেইটে মঙ্গলবার(২৪ আগস্ট) দিনে নারী শিশুসহ কয়েক হাজার মানুষ এখনও অপেক্ষা করছে। তারা বিমান বন্দরে প্রবেশ করবে এবং আশা করছে যুক্তরাষ্ট্রের সহায়তায় দেশত্যাগ করতে পারবে।

# সোমবার কাবুল থেকে বিমানযোগে ১০হাজার ৯০০মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বিমানগুলো। এনিয়ে গত জুলাই থেকে ৫৩হাজার আফগান, বিদেশি, আমেরিকান এবং সৈন্য সরিয়ে নিল যুক্তরাষ্ট্র।

# ৩১ আগস্টের মধ্যে আফগানদের প্রত্যাহারের সম্ভাবনা নেই: মার্কিন হাউস ইন্টেল প্যানেল প্রধান। ইউএস হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফ সোমবার গোয়েন্দা কর্মকর্তাদের ব্রিফিংয়ের পর সাংবাদিকদের সাথে কথা বলেন। তিনি মনে করেন আফগানিস্তান থেকে সৈন্য ও আমেরিকানদের দেশে ফেরত আনা ৩১ আগস্টের সময়সীমার মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা খুবই কম।সূত্র: এনডিটিভি

পুন:দখল

# তালেবান যোদ্ধারা পাঞ্জশির উপত্যকার তিনটি জেলার নিয়ন্ত্রণ ফের নিয়েছে।তালেবান মুখপাত্র জানান, বানু, দে সালেহ, এবং পুল ই হিসার বিরোধীদের হাত থেকে পুন:দখল করা হয়েছে।তালেবানরা ১৫আগস্ট কাবুল বিমান বন্দর দখল করার পর বাগলান প্রদেশের ওই জেলাগুলো স্থানীয় গ্রুপগুলো দখল করে নিয়েছিল।সেখানে একসপ্তাহ ধরে তালেবানের কোন নিয়ন্ত্রণ ছিল না। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় এ তথ্য জানান।

পাক-আফগান বাণিজ্য বৃদ্ধি

# খামা প্রেস নিউজ এজেন্সি জানায়,তালেবানরা আফগানিস্তান পুনদখল করার পর পাকিস্তানের সাথে ব্যবসাবাণিজ্য ৫০% বেড়ে গেছে।

ধর্মীয় পণ্ডিতরা আফগানিস্তানে আসন্ন সরকারের নেতৃত্ব দেবে: জাবিউল্লাহ মুজাহিদ

# আফগানিস্তান ইসলামিক আমিরাতের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন যে তারা একটি সর্বজনীন সরকার তৈরি করছে যাতে সকল মানুষের অধিকার সুরক্ষিত থাকবে।সোমবার(২৩ আগস্ট) তিনি জানান, তালেবানদের বছরের সংগ্রাম (জিহাদ) বৃথা যাবে না। আফগানিস্তানে আসন্ন সরকারে ধর্মীয় পণ্ডিতদের নেতৃত্ব দেয়া হবে। যাতে একটি শক্তিশালী রাজনৈতিক সরকার ব্যবস্থা গড়ে তোলা যায়।

মুথপাত্র সরকারের সাবেক কর্মকর্তাদের ফের কাজে যোগ দিতে আহবান জানান। যেহেতু তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন এবং প্রতিশোধ নেওয়া হবে না।

তালেবান এমন সময়ে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের কথা বলে যখন এই বিষয়ে এখনও কোন অগ্রগতি দেখা যায়নি এবং আফগানিস্তান এখনও একটি অসম্পূর্ণ রাজনৈতিক শূন্যতা।

# কাবুলের হামিদ কারজাই বিমান বন্দরের উত্তর গেইটে গতকাল এত গোলাগুলির ঘটনায় একজন নিরাপত্তারক্ষী নিহত ও তিনজন আহত হয়। সেখানে কয়েকহাজার নারী শিশুসহ আফগান বিদেশে যাবার অপেক্ষায় অবস্থান করছেন। নিহতের ব্যাপারে বিস্তারিত জানা যায় নি। সূত্র :খামা প্রেস

ছবি : কাবুল বিমান বন্দরের বাইরের দৃশ্য – খামা প্রেস

# রাজধানী কাবুলের সড়কগুলো হতে সিমেন্ট কনক্রিট দ্বারা নির্মিত ব্যারিকেডসমূহ সরিয়ে ফেলছে কাবুল সিটি করপোরেশনের কর্মীরা। সড়কে যান চলাচল স্বাভাবিক করতে তালেবান নেতারা এ নির্দেশ দেন।

 

বিএনএনিউজ২৪, জিএন

 

Loading


শিরোনাম বিএনএ