34 C
আবহাওয়া
১০:১৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » লারা ‘কে ছাড়িয়ে গেলেন যে ক্রিকেটার

লারা ‘কে ছাড়িয়ে গেলেন যে ক্রিকেটার

লারা

বিএনএ স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের বরপুত্র তিনি, বিশেষ করে টেস্ট ক্রিকেটে তার ব্যাটিং শুধু দেখতেই ইচ্ছে করে। ড্রাইভ, সুইপ, লফটেড শট কি ছিল না তার স্টাইলিশ ব্যাটিংয়ে। তিনি ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। ক্যারিবিয়ান এই কিংবদন্তি সাদা পোশাকের ক্রিকেটে নিজেকে বরাবরই সেরা প্রমাণ করেছেন। তাইতো তার দেখানো পথেই হাঁটলেন ইংল্যান্ডের ৩২ বছর বয়সী ব্যাটার স্যাম নর্থইস্ট। সব মিথ ভেঙে কিংবদন্তি ব্রায়ান লারার পর প্রথম ব্যাটার হিসাবে প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে ৪০০ রান করার বিরল শ্রেণিতে প্রবেশ করলেন তিনি।

শনিবার গ্ল্যামরোগানের হয়ে লেস্টারশায়ারের বিরুদ্ধে কাউন্টি চ্যাম্পিয়নশিপ-টু’র একটি ম্যাচে খেলার সময় এক ইনিংসে ৪১০ রানের বিরল রেকর্ড গড়েছেন স্যাম নর্থইস্ট। একাই ৪৫০টি বল খেলেছেন তিনি। হাঁকিয়েছেন ৪৫টি বাউন্ডারি এবং ৩টি ছক্কা। তাৎপর্যপূর্ণভাবে ৪০০ রানের মাইলফলকে তিনি পৌঁছেছেন ছক্কা হাঁকিয়েই। স্যাম যে সময় ব্যাট করতে নামেন তখন তার দলের স্কোর ছিল ৯ রানে দুই উইকেট। সেখান থেকে চতুর্থ উইকেটের জন্য কলিন ইংগ্রামকে সাথে নিয়ে ৩০৬ রানের পার্টনারশিপ করেন স্যাম। ইংগ্রাম আউট হলেও আগের মতোই ধৈর্য ধরে খেলা চালিয়ে যান তিনি। শেষপর্যন্ত তার ৪১০ রানের ইনিংস ভর করে তার দল ৭৯৫ রান তোলে।

শেষবার প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০০ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা। ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ স্কোরটি করেন লারা। তবে, প্রথম শ্রেণির ক্রিকেটের হিসাবে একুশ শতকে স্যামের করা এই ৪১০ রানটাই সর্বোচ্চ।

এর আগে সব মিলিয়ে প্রথম সারির ক্রিকেটে মোট ১০ বার এক ইনিংসে ৪০০ রান পেরিয়েছেন ব্যাটাররা। তার মধ্যে একাধিকবার চার শ’র বেশি স্কোর রয়েছে লারার। ১৯৯৪ সালে তিনি ইংলিশ কাউন্টিতেই এক ইনিংসে ৫০০ রান করেছিলেন।

স্যাম নর্থইস্ট দীর্ঘদিন ধরেই প্রথম সারির ক্রিকেট খেলছেন। আপাতত তিন ফরম্যাটের কোনোটিতেই ইংল্যান্ড দলের ধারেকাছে নেই তিনি। আচমকা এই বিরাট ইনিংস খেলে জাতীয় নির্বাচকদের নজর কাড়ার আশায় থাকবেন ৩২ বছর বয়সী এই ব্যাটার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ