28 C
আবহাওয়া
১০:৩২ অপরাহ্ণ - জুলাই ২২, ২০২৪
Bnanews24.com
Home » হজ শেষে দেশে ফিরেছেন ৭ হাজার ৪১৪ হাজি

হজ শেষে দেশে ফিরেছেন ৭ হাজার ৪১৪ হাজি

HAJJ

ধর্ম ডেস্ক: পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে এখন পর্যন্ত সর্বমোট ২০টি ফ্লাইটে দেশে ফিরেছেন ৭ হাজার ৪১৪ জন হাজি। বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ ফ্লাইটের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার (২০ জুন) সৌদি আরব থেকে দেশে ফেরা শুরু করেন তারা। রোববার রাত ২টা ৫৯ মিনিট পর্যন্ত এই সংখ্যক হজযাত্রীরা দেশে ফিরেছেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে রোববার (২৩ জুন) এই তথ্য জানা যায়।

২০ জুন থেকে শুরু হয় হজের প্রথম ফিরতি ফ্লাইট। আর হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে আগামী ২২ জুলাই।

হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্য থেকে জানা যায়, এখন পর্যন্ত মোট ২০টি ফিরতি ফ্লাইটে এই হাজিরা দেশে ফেরেন। আর এই ২০ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ছিল ৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭টি।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরব যান হজ করতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে সর্বমোট ২১৮টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেছিলেন তারা। হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রেই এসব তথ্য জানা যায়।

পোর্টালে দেওয়া তথ্য থেকে আরও জানা যায়, এ বছর হজ পালন করতে গিয়ে ৩৫ জন বাংলাদেশির মৃত্যু হয়। তাদের মধ্যে ২৮ জন পুরুষ ও ৭ জন নারী। মক্কায় ২৮ জন, মদিনায় ৪, জেদ্দায় ১ এবং মিনায় ২ জন মারা যান।

উল্লেখ্য, হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ