38 C
আবহাওয়া
৩:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপ আমেরিকায় বাড়ছে মুরগির চাহিদা ও দাম

ইউরোপ আমেরিকায় বাড়ছে মুরগির চাহিদা ও দাম

মুরগির মাংসের দাম

শুধু ইউরোপ আমেরিকায় কেন, সারা বিশ্বেই সব বয়সের মানুষের জনপ্রিয় খাদ্য চিকেন,মুরগির মাংস। বাংলাদেশেও মুরগির মাংস ছাড়া মেহমানদারী হয় না। প্রায় ঘরে ঘরে মাছ ও গরুর মাংসের পাশাপাশি মুরগির মাংস দিয়ে অতিথি আপ্যায়ন করা হয়। যে হারে মুরগির মাংসের দাম বাড়ছে, আশঙ্কা করা হচ্ছে মুরগির দাম গরুর মাংসের কাছাকাছি যাবে।

যুক্তরাজ্যের সুপারমার্কেটের কর্তা ব্যক্তিরা জানিয়েছেন, মুরগির মাংসের দাম সামনে আরও বাড়বে। এমনকি এর দাম গরুর মাংসের মতোই ব্যয়বহুল হতে পারে। গত দুই বছরে দেশটিতে প্রতি কেজি মুরগির মাংসে দাম বেড়েছে আড়াই থেকে ৩ ইউরো পর্যন্ত।

ব্রিটিশ পোল্ট্রি কাউন্সিলের বরাত দিয়ে খবরে বলা হয়, দেশটির মাংসের চাহিদার অর্ধেকই আসে ফার্মের মুরগি থেকে। প্রতি বছর সাতটি ধাপে প্রায় ২ লাখ ১৫ হাজার মুরগি সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি।

মুরগির দাম বাড়ার পেছনে দায়ী করা হচ্ছে ফিড ও মুরগির বাচ্চার দাম বৃদ্ধিকে। গত বছরেও যেখানে একটি মুরগির বাচ্চার দাম ছিল ৫ পেন্স (ব্রিটিশ মুদ্রা), এখন সেটি বেড়ে দাঁড়িয়েছে ৪০ পেন্সে।

এদিকে বাজারে মুরগির দাম বেড়ে যাওয়ায় রেস্টুরেন্টগুলোও চিকেন-সংক্রান্ত খাবারের আইটেমের দাম বাড়িয়েছে। ইতোমধ্যে যুক্তরাজ্যের কেএফসি ও নানদোস তাদের চিকেন আইটেমে দামের পরিবর্তন এনেছে।মুরগির মাংস দিয়ে চিকেন বার্গার ছাড়াও নানা পদের মজার মজার খাদ্য তৈরির কারণে বাজারে মুরগির চাহিদাও প্রচুর।

সূত্র :বিবিসি

Loading


শিরোনাম বিএনএ