29 C
আবহাওয়া
১০:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত,সাগর উত্তাল

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত,সাগর উত্তাল

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত,সাগর উত্তাল

বিএনএ ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে এখন ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত হয়েছে। বর্তমানে এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ৬০৫, মংলা থেকে ৬৫০ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।সোমবার(২৪মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ‘ঘূর্ণিঝড় হওয়ার পরই এর গতিপ্রকৃতি নিয়ে বিস্তারিত ধারণা দেয়া যাবে। তবে এখন পর্যন্ত এটি খুবই শক্তিশালী বা প্রলয়ংকারী হবে এমন শঙ্কা করা হচ্ছে না।

আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী,ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এজন্য সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। পাশাপাশি তাদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

বুধবার বিকেল নাগাদ উত্তর উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ইয়াস।

সারাদেশে তাপদাহের মধ্যে গত শনিবার বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়, রাতে তা সুস্পষ্ট লঘুচাপে রূপ নেয়। এরপর রোববার বেলা বারোটার দিকে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়। মধ্যরাতে তা গভীর নিম্নচাপে রূপ নেয়। সোমবার এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এটির নাম হয় ‘ইয়াস’।

এদিকে, পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ