23 C
আবহাওয়া
২:৫৩ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » সজনের এত গুণ!

সজনের এত গুণ!

সজনে

লাইফস্টাইল ডেস্ক: সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। ভিটামিন সি-এর ফলে সাধারণ সর্দি-কাশির মতো রোগ তো দূরে থাকেই, পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার ফলে কমে ইনফেকশনের ঝুঁকিও। বিশেষত গলা, বুক ও ত্বকের ফাঙ্গাল ইনফেকশন আটকাতে তা বিশেষভাবে কার্যকরী।

সজনে ডাঁটার পুষ্টিগুণ ও উপকারিতা

সজনে ডাঁটায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। ভিটামিন সি সাধারণ সর্দি-কাশির মতো রোগ আটকানোর পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। ফলে কমে ইনফেকশনের ঝুঁকি। বিশেষত গলা, বুক ও ত্বকের ফাঙ্গাল ইনফেকশন আটকাতে বিশেষভাবে কার্যকর।

অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে রক্ত পরিষ্কার হয় ও রক্ত সঞ্চালনও হয় যথাযথ। ফলে নিয়মিত সজনে খেলে ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যাও থাকে দূরে।

শিশুদের জন্য বিশেষভাবে উপকারী সজনে ডাঁটা। এতে থাকা ক্যালসিয়াম, আয়রন হাড়ের ক্ষয় কমাতে ও ঘনত্ব বাড়াতেও প্রয়োজন। ফলে হাড়ের সমস্যায় যারা ভুগছেন তারাও উপকার পাবেন নিয়মিত সজনে খেলে।

বয়স বাড়ার সঙ্গে হজমের সমস্যায় ভোগেন অনেকে। সজনেতে আছে নায়াসিন, রাইবোফ্লাভিন, ফলিক অ্যাসিড এবং পাইরিডক্সিনের মতো ভিটামিন বি কমপ্লেক্স। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট সহজে হজম করতে সাহায্য করে এ ভিটামিনগুলো। অ্যাজমা বা ব্রঙ্কাইটিসে যারা ভুগছেন তাদের রোগেরও উপশম করতে পারে এ সজনে ডাঁটা। গলা ব্যথা, কাশি ও কফের মতো সমস্যাও কমে।

এ ছাড়া সজনের রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ উপকারিতা। গর্ভাবস্থায় এবং সন্তানের জন্মের পরও অনেক সমস্যায় ভোগেন মায়েরা। এ সময় সজনে ডাঁটা খেলে তা প্রসবের আগে ও পরে নানা জটিলতা কমাতে সাহায্য করে। মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতেও সাহায্য করে সজনে।

সজনে ডাঁটা খেলে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। এটি দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
কলেরা, ডায়রিয়া থেকে কোলাইটিস বা জন্ডিসের মতো রোগের ক্ষেত্রেও সজনে ডাঁটার রস খুবই উপকারী।

দৈনন্দিন জীবনযাত্রা এবং আরও নানা কারণে আজকাল অনেক মহিলাই ভুগছেন ওভারিয়ান সিস্টের সমস্যায়। ডায়েটে সজনে ডাঁটা রাখলে উপকার পাবেন তারাও।

মাথায় গভীর আঘাত বা যেকোনো ব্রেন ইনজুরির ক্ষেত্রে রোগীদের সজনে ডাঁটা খাওয়ানোর পরামর্শ দেন চিকিৎসকরা। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও রেটিনার সুস্বাস্থ্যেও এটি উপকারী।

সজনেপাতায় উপস্থিত ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের পরিমাণ দুধের চেয়ে বেশি। এ পাতা শাক হিসেবে খেলে শরীরের ব্যথা ও ক্লান্তি দূর হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ