31 C
আবহাওয়া
৪:০৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামের আব্দুল জব্বারের বলী খেলা কাল

চট্টগ্রামের আব্দুল জব্বারের বলী খেলা কাল

চট্টগ্রামের আব্দুল জব্বারের বলী খেলা

বিএনএ,চট্টগ্রাম : কাল সোমবার ২৫ এপ্রিল, ১২ বৈশাখ ১৪২৯ বাংলায় চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলা। বিকেল তিনটায় লালদীঘি মাঠের পাশে চার রাস্তার মোড় ঘেঁষে অস্থায়ী মঞ্চে হবে এ বলী খেলা। ১১৩ বছরের পুরনো ঐতিহাসিক জব্বারের বলী খেলা উপলক্ষে তিনদিনব্যাপী বৈশাখী মেলা আজ রোববার থেকে শুরু হয়েছে। মেলা চলবে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল পর্যন্ত।

শুক্রবার রাত থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা পণ্য সামগ্রী নিয়ে আসতে শুরু করেছেন বিক্রেতারা। লালদীঘিসহ আশেপাশের এলাকায় নিয়ে আসা পণ্যের পসরা সাজিয়েছেন তারা। শনিবার বিকিকিনিও হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, যশোর, কুমিল্লা থেকে পণ্য সামগ্রী নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, মেলায় যারা বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে এসেছেন তারা কিন্তু বংশ পরম্পরায় জব্বারের বলী খেলায় আসছেন।

মেলায় মাটির তৈরি হাঁড়ি-পাতিল, কলসি থেকে শুরু করে নিত্য ব্যবহার্য বিভিন্ন পণ্যের পসরা দেখা গেছে। আছে রঙে বৈচিত্র্যে সমৃদ্ধ মাটির পণ্যও। ঢাকা, যশোর ও কুমিল্লা থেকে কুটির ও মাটির শিল্পের পণ্য নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। হাটহাজারী, পটিয়া, বাঁশখালী, সাতকানিয়া থেকে ফুলের ও ফলদ চারা বিক্রি করতে আসেন ব্যবসায়ীরা।
ফুলের ও ফলদ চারা বিক্রি

আয়োজক কমিটি জানায়, খাট থেকে শুরু করে সুঁই সুতায় বোনা নিপুণ নকশাদার রুমালও পাওয়া যাবে মেলায়। ফুলঝাড়ু, হাত পাখা, শীতল পাটি, মাটির ব্যাংক, বাঁশি, দা, খুন্তি, মাটির টব ও শো পিস, ছোটদের খেলনা, প্লাস্টিকের মাদুর, মেয়েদের হাতের চুরিসহ সব ধরনের পণ্য পাওয়া যাবে।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর হয়নি বলী খেলা। এবার লালদীঘি মাঠ পাওয়া না যাওয়ায় অনিশ্চয়তা ছিল। তবে শেষ মুহূর্তে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী উদ্যোগে লালদীঘি মাঠের পাশে চট্টগ্রাম জেলা পরিষদ চত্বরে ২০ ফুট বাই ২০ ফুটের অস্থায়ী মঞ্চে হবে বলী খেলা।

প্রস্তুতির বিষয়ে কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, ১৫০ জন বলীর নাম তালিকাভুক্ত করব। এর মধ্যে বাছাই করে ১০০ জনকে খেলতে দেব। মানে ৫০ রাউন্ড খেলা হবে। এবার ক্রেস্টের পাশাপাশি বলী খেলার প্রথম পুরস্কার থাকছে ২৫ হাজার টাকা। এছাড়া ২য় পুরস্কার ১৫ হাজার টাকা, ৩য় পুরস্কার ৬ হাজার টাকা এবং ৪র্থ পুরস্কার দেয়া হবে ৫ হাজার টাকা।

উল্লেখ্য, জব্বারের বলীখেলা এক বিশেষ ধরনের কুস্তি খেলা, যা চট্টগ্রামের লালদিঘী ময়দানে প্রতিবছরের ১২ই বৈশাখে অনুষ্ঠিত হয়। এই খেলায় অংশগ্রহণকারীদেরকে বলা হয় বলী। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তি বলীখেলা নামে পরিচিত। ১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এই প্রতিযোগিতার সূচনা করেন।

তার মৃত্যুর পর এই প্রতিযোগিতা জব্বারের বলী খেলা নামে পরিচিতি লাভ করে। জব্বারের বলীখেলা একটি জনপ্রিয় ও ঐতিহ্যমন্ডিত প্রতিযোগিতা হিসেবে বিবেচিত। বলীখেলাকে কেন্দ্র করে লালদিঘী ময়দানের আশে পাশে প্রায় তিন কিলোমিটার জুড়ে বৈশাখী মেলার আয়োজন হয়। এটি বৃহত্তর চট্টগ্রাম এলাকার সবচেয়ে বৃহৎ বৈশাখী মেলা।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ