29 C
আবহাওয়া
৫:১৪ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » “আমরা… মানুষকে… টাকার জন্য গুলি করেছি।”

“আমরা… মানুষকে… টাকার জন্য গুলি করেছি।”

"আমরা... মানুষকে... টাকার জন্য গুলি করেছি।"

বিশ্ব ডেস্ক:  রাশিয়ার রাষ্ট্র-চালিত মিডিয়া শনিবার রাতে মস্কো অঞ্চলের একটি কনসার্ট হলে মারাত্মক হামলা চালানোর জন্য আটক সন্দেহভাজন তিন ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করছে, আইন প্রয়োগকারী এজেন্টদের ভিডিও প্রকাশ করেছে।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এর আগে শনিবার শুক্রবারের হামলার ঘটনায় চার সন্দেহভাজন হামলাকারীসহ ১১ জনকে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে। খবর মস্কো টাইমস।

আরআইএ নভোস্তি নিউজ এজেন্সি দ্বারা শেয়ার করা জিজ্ঞাসাবাদের ভিডিওগুলির মধ্যে একটিতে, একজন ব্যক্তিকে মাটিতে মুখ নিচু করে শুয়ে থাকতে দেখা যায় অন্য একজন ব্যক্তির মতো, যার পরিচয় প্রকাশ করা হয়নি, তাকে তার চুল ধরে রেখেছে যাতে সে ক্যামেরার মুখোমুখি হয়।

বন্দীর মাথা ধরে থাকা লোকটি জিজ্ঞাসা করল: “তুমি তুরস্কে কি করেছিলে?”

“সেখানে [তুরস্কে] আমার নথির মেয়াদ শেষ হয়ে গেছে, আমি এখানে সীমান্ত অতিক্রম করেছি,” সম্ভবত তার পাসপোর্ট উল্লেখ করে আটক ব্যক্তি জিজ্ঞাসাবাদকারীদের বলেন।

এরপর তিনি নিজেকে শামসুদ্দিন ফরিদউদ্দিন বলে পরিচয় দেন এবং যোগ করেন যে তিনি ১৭ সেপ্টেম্বর, ১৯৯৮ সালে জন্মগ্রহণ করেন।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বলেছে যে শুক্রবার রাতের মারাত্মক হামলায় গ্রেপ্তার হওয়া চার সন্দেহভাজন বন্দুকধারী বিদেশী নাগরিক, কিছু মিডিয়া আউটলেট রিপোর্ট করেছে যে তাদের মধ্যে মধ্য এশীয় প্রজাতন্ত্র তাজিকিস্তানের নাগরিক ছিল।

“আপনি ক্রোকাসে [সিটি হল] কি করেছেন?” ভিডিওতে ফরিদউদ্দিনের মাথা ধরে থাকা ব্যক্তিটি গণ গুলি চালানোর অবস্থান উল্লেখ করে জিজ্ঞাসা করেছেন।

ফরিদউদ্দিন জবাব দিল, “আমরা… মানুষকে… টাকার জন্য গুলি করেছি।”

তারপরে তিনি ব্যাখ্যা করেছিলেন যে আক্রমণ চালানোর জন্য তাকে ১ মিলিয়ন রুবেল ($10,800) প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, যার অর্ধেক তিনি ইতিমধ্যে কার্ড স্থানান্তরের মাধ্যমে পেয়েছেন বলে দাবি করেছেন।

ফরিদউদ্দিন, দৃশ্যত কাঁপতে কাঁপতে, যোগ করেন যে তিনি সেই ব্যক্তিদের পরিচয় জানেন না যারা তাকে এই হামলা চালানোর জন্য অর্থ প্রদান করেছিল, কিন্তু বলেছিল যে তারা তার সাথে মেসেজিং অ্যাপ টেলিগ্রামে যোগাযোগ করেছে।

আরআইএ নভোস্তি দ্বারা প্রকাশিত একটি পৃথক ভিডিওতে, দ্বিতীয় একজন  ব্যক্তি, তাজিক ভাষায় কথা বলছেন, তাকে একজন দোভাষীর মাধ্যমে জিজ্ঞাসাবাদ করতে দেখা গেছে, যিনি ক্যামেরার বাইরে কথা বলেছিলেন।

তার মতে, শুক্রবারের হামলার পেছনে অন্য সন্দেহভাজন হামলাকারীদের সঙ্গে তিনি হোস্টেলে ছিলেন।

লোকটি দাবি করেছে যে, সে আব্দুল্লাহ এবং মুহাম্মদ নামের ব্যক্তিদের সাথে যোগাযোগ করত, কিন্তু সে ঠিক কাকে উল্লেখ করছিল তা স্পষ্ট নয়।

তৃতীয় একটি ভিডিওতে, আইন প্রয়োগকারী এজেন্টদের হাতে আটক আরেক ব্যক্তি নিজেকে রজব আলিজাদেহ বলে পরিচয় দিয়েছেন।

ক্যামেরার বাইরে থাকা এক ব্যক্তি তাকে জিজ্ঞাসা করেছিলেন: “আপনি যখন ঘটনাস্থল থেকে পালিয়েছিলেন, আপনার কাছে যে অস্ত্র ছিল, আপনি সেটি কোথায় নিক্ষেপ করেছেন? ওখানে নাকি এখানে?”

আলিজাদেহ, যার মুখ এবং শার্ট রক্তে ঢাকা ছিল এবং যার মাথা মেডিকেল গজে মোড়ানো ছিল, “রাস্তার পাশে কোথাও” বলেছিলেন, তবে তিনি এবং তার সহযোগীরা তাদের অস্ত্র কোথায় রেখেছিলেন তা ঠিক মনে করতে পারেননি।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ