31 C
আবহাওয়া
১১:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মুক্তিযুদ্ধের চেতনায় ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে আত্মনিয়োগ করার আহবান প্রধানমন্ত্রীর

মুক্তিযুদ্ধের চেতনায় ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে আত্মনিয়োগ করার আহবান প্রধানমন্ত্রীর

বিমসটেক শীর্ষ সম্মেলন ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে আত্মনিয়োগ করার আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী  শুক্রবার(২৫ মার্চ) গণহত্যা দিবস উপলক্ষে ২৪মার্চ এক বাণীতে এ আহবান জানিয়ে   ‘গণহত্যা দিবস’  উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে গণহত্যা দিবস’-এর ৫১ বছর পূর্তির এ সময়েও বিশ্বের কোন কোন অংশে এখনও গণহত্যা, নিপীড়নসহ নানা মানবিক বিপর্যয় ঘটছে। আমি বিশ্বাস করি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তির নীতি অনুসরণ করে সকল প্রকার বৈষম্য, সাম্প্রদায়িকতা ও ঔপনিবেশিক মনোভাব পরিহার করলে আমরা সহজেই একটি শান্তিপূর্ণ বিশ্বব্যবস্থা গড়ে তুলতে পারবো।

তিনি বলেন, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তান হানাদার বাহিনী বাংলাদেশে বিশ্বের বর্বরতম হত্যাযজ্ঞ পরিচালনা করে। অত্যন্ত দুঃখভারাক্রান্ত হৃদয়ে ’৭১-এর ২৫শে মার্চের কালরাতে আত্মোৎসর্গকারী শহিদদের স্মরণ করে তিনি বলেন,  তাদের তাজা রক্তের শপথ বীর বাঙালিদের অস্ত্রধারণ করে স্বাধীনতা অর্জন না করা পর্যন্ত জীবন বাজি রেখে যুদ্ধ চালিয়ে যেতে অনুপ্রাণিত করেছিল।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছর ধরে শৃঙ্খলিত বাঙালি জাতিকে মুক্ত করার প্রয়াসে সারাজীবন ত্যাগ স্বীকার করেছেন। তিনি বাংলা ভাষার মর্যাদা রক্ষা করতে গিয়ে ১৯৪৮ সালের ১১ মার্চ প্রথম গ্রেফতার হন এবং কারাবরণ করেন। সেই থেকে ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর একুশ দফা, ’৬২-এর আইয়ুব বিরোধী আন্দোলন, ’৬৬-এর ছয় দফা, ’৬৯-এর গণ অভ্যুত্থানসহ সকল আন্দোলন সংগ্রামে অত্যন্ত দূরদর্শীতার সঙ্গে নেতৃত্ব প্রদান করেছেন। ’৬৯-এর গণ অভ্যুত্থানের পর ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহ্রাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে ঘোষণা করেছিলেন, ‘আজ হতে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় এদেশটির নাম হবে পূর্ব-পাকিস্তানের পরিবর্তে শুধু মাত্র বাংলাদেশ।’

Loading


শিরোনাম বিএনএ