30 C
আবহাওয়া
১:৫১ পূর্বাহ্ণ - মে ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনের চেয়ে ৬ গুণ বেশি নারী-শিশু নিহত গাজায়

ইউক্রেনের চেয়ে ৬ গুণ বেশি নারী-শিশু নিহত গাজায়


বিএনএ, ডেস্ক : গাজায় ইসরায়েলি হামলায় ১২ হাজার ৬৬০ শিশু ও ৮ হাজার ৫৭০ জন নারী নিহত হয়েছে। যা  রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ছয়গুণ বেশি।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা করে চলেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ১২ হাজার ৬৬০ শিশু এবং ৮ হাজার ৫৭০ নারী রয়েছে। এ ছাড়া ৬৯ হাজার ৪৬৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৭০ শতাংশের বেশি নারী ও শিশু।

অন্যদিকে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের (এইচআরএমএমইউ) তথ্য মতে, রাশিয়ার হামলায় ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ইউক্রেনে ১০ হাজার ৫৮২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৫ হাজার ১৭ জন, নারী ৩ হাজার ৯৩ জন এবং শিশু ৫৮৭ জন।

এই যুদ্ধে আহত হয়েছেন অন্তত ১৯ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে ৬ হাজার ৫২৪ জন পুরুষ, ৪ হাজার ৫৪৬ জন নারী এবং এক হাজার ২৯৮ জন শিশু রয়েছে।

তবে জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার অফিসের তথ্য অনুযায়ী, আহতদের এই সংখ্যা আরও অনেক বেশি।

এই পরিসংখ্যান বিবেচনায় নিলে দেখা যায়, গাজায় ১৪০ দিনে ইসরায়েল যে পরিমাণ ফিলিস্তিনি শিশু ও নারীকে হত্যা করেছে তা দুই বছরে ইউক্রেন রুশ হামলায় নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ৬ গুণ বেশি।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ