29 C
আবহাওয়া
৬:৫৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে শিপইয়ার্ড হবে পটুয়াখালীতে

১৪ হাজার কোটি টাকা ব্যয়ে শিপইয়ার্ড হবে পটুয়াখালীতে

শিপইয়ার্ড

ঢাকা : পটুয়াখালীতে পায়রা বন্দরের সন্নিকটে একটি আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা (শিপইয়ার্ড) স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য যৌথভাবে ১ দশমিক ৫৮ বিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ১৪ হাজার কোটি টাকা সরাসরি বৈদেশিক বিনিয়োগ করতে আগ্রহী সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ (Gentium Solutions) এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ (Damen Shipyards Group)। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশে এটিই হবে সর্বোচ্চ সরাসরি বৈদেশিক বিনিয়োগ (FDI)।

২৪ জানুয়ারি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে মতিঝিলে তার অফিস কক্ষে সাক্ষাৎকালে জেন্টিয়াম সলিউশনস্ এর উপদেষ্টা বাংলাদেশ সরকারের সাবেক সচিব মোঃ কায়কোবাদ হোসেন এবং ডামেন গ্রুপের নেভাল প্রকল্পের ঊর্ধ্বতন পরিচালক ইফ ভ্যান ডেন ব্রোয়েক (Eef van den Broek) ও ডামেন শিপইয়ার্ডস এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক রাবিয়েন বাহাদুয়ের (Rabien Bahadoer) এ বিষয়ে প্রস্তাবনা তুলে ধরেন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) এবং জেন্টিয়াম ও ডামেন এর মধ্যে ইতোপূর্বে সম্পাদিত সমঝোতা স্মারকের আওতায় “Feasibility Study for Developing a World Class Shipbuilding and Ship Repair Facility (WCSBF) in the Patuakhali District of Bangladesh” শীর্ষক সম্ভাব্যতা যাচাই রিপোর্ট শিল্পমন্ত্রীর নিকট উপস্থাপন ও হস্তান্তর করা হয়। এসময় অন্যান্যের মধ্যে শিল্পসচিব জাকিয়া সুলতানা, জেন্টিয়ামের সহ-উপদেষ্টা অতিরিক্ত সচিব (অব:) ড. সাইদুর রহমান সেলিম, জেন্টিয়ামের কারিগরি প্রধান ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আরিফ আহমেদ চৌধুরী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফায়েজুল আমীন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ ‘জাহাজ ক্রেতা জাতি’ থেকে ‘জাহাজ নির্মাণকারী জাতি’ হতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা বন্দর এলাকায় জাহাজ নির্মাণ ও জাহাজ মেরামত শিল্প গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। প্রস্তাবিত এই প্রকল্পটি চূড়ান্ত হলে বাংলাদেশ সরকারের পক্ষে শিল্প মন্ত্রণালয় বা বিএসইসি পায়রা বন্দর সংলগ্ন এলাকায় জমির সংস্থান করবে এবং বিশ্বমানের জাহাজ নির্মাণ কারখানা স্থাপনে সরকার সম্ভাব্য সব ধরনের সহেযোগিতা করবে।

উল্লেখ্য, পটুয়াখালীর পায়রা বন্দরের নিকটবর্তী এলাকায় একটি জাহাজ নির্মাণ কারখানা স্থাপন প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত একটি প্রকল্প। ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় তিনি এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। এ সময় সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ (Gentium Solutions) এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ (Damen Shipyards Group) বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে কোম্পানি দু’টির সাথে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সাক্ষাৎকালে বিনিয়োগকারীদের পক্ষে প্রতিনিধিবৃন্দ জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রথম পর্যায়ে আঞ্চলিক ও স্থানীয় প্রায় দুই হাজার লোকের কর্মসংস্থান হবে। উন্নত বিশ্বের প্রযুক্তি বাংলাদেশে স্থানান্তরিত হবে। এ শিপইয়ার্ড দেশে ব্যবহারের জন্য এবং দেশের বাইরে রপ্তানির জন্য বাংলাদেশ সরকারের উচ্চমানের জাহাজ নির্মাণের লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা করবে।

Loading


শিরোনাম বিএনএ