23 C
আবহাওয়া
১০:৫০ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বেকায়দায় মুসলিম কানাডিয়ানরা

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বেকায়দায় মুসলিম কানাডিয়ানরা

২৫মিনিটে গাজায় ১২২ বোমা নিক্ষেপ ইসরায়েলের

বিশ্ব ডেস্ক : প্রায় শত বছর ধরে ইহুদিদের হাতে নির্যাতিত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বেকায়দায় পড়েছেন মুসলিম কানাডিয়ানরা।

দেশটির পাবলিক ব্রডকাস্টারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের লাগাতার আক্রমণের মধ্যে যে কানাডিয়ানরা ফিলিস্তিনের প্রতি সমর্থন প্রকাশ করে তাদের চাকরি হারানোর, তাদের অবস্থান থেকে বরখাস্ত করা এবং নিয়োগ না পাওয়ার ঝুঁকি রয়েছে।

সমস্যাটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ সহ অন্যান্য দেশেও সাধারণ এবং বিভিন্ন কর্মসংস্থান ক্ষেত্রকে প্রভাবিত করছে, যেমন পরিষেবা খাত, শিক্ষা, স্বাস্থ্যসেবা, আইন এবং মিডিয়া।

“আমি আপনাকে ব্যক্তিগতভাবে বলতে পারি, গত দেড় মাসে, আমি সম্ভবত দিনে অন্তত একবার [এ বিষয়ে] কারও সাথে কথা বলেছি,” টরন্টো-ভিত্তিক ফার্ম ক্যাভালুজ্জো ল-এর একজন শ্রম আইনজীবী জ্যাকি এসমন্ড বলেছেন।তিনি কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (সিবিসি) কে বলেন,।”এগুলি সর্বদা আমরা যে মামলাগুলি গ্রহণ করি তা নয়, তবে আমাদের কাছে আট থেকে ১০টি মামলা রয়েছে যা আমরা এই মুহূর্তে সক্রিয়ভাবে কাজ করছি।”

তিনি বলেন, এগুলো ঘৃণাত্মক বক্তব্য বা সন্ত্রাসবাদকে সমর্থনের মামলা নয়।

গত নভেম্বরে ইউনিভার্সিটি অফ অটোয়া ডক্টর ইপেং গেকের চাকরি স্থগিত করেছে। কারণ তিনি একটি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছিলেন, “নদী থেকে সমুদ্র পর্যন্ত, ফিলিস্তিন মুক্ত হবে।” ইউনিভার্সিটি এটিকে “ইসরায়েল থেকে ইহুদিদের জাতিগত নির্মূল” বোঝায়।

অন্যরা ইসরায়েলের ক্রিয়াকলাপ বর্ণনা করার জন্য “গণহত্যা” এবং “বর্ণবাদ” শব্দগুলি বৈশিষ্ট্যযুক্ত পোস্টগুলির জন্য চাকরি স্থগিতের শিকার হয়েছে৷

নভেম্বরে, কানাডা জুড়ে ৬৫০ জন আইনজীবী, আইনের ছাত্র এবং অধ্যাপক একটি খোলা চিঠি প্রকাশ করেছেন যাতে বলা হয়েছে যে ৭ অক্টোবর ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে মত প্রকাশের স্বাধীনতার উপর একটি “শীতল প্রভাব” পড়েছে৷

এদিকে, সিবিসি দ্বারা সাক্ষাত্কার নেওয়া আইনজীবীরা বলেছেন যে ফিলিস্তিনকে সমর্থন করে সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য কেউ খারাপ পরিণতির মুখোমুখি হওয়ার বিষয়ে তারা অবগত নন।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনী গাজায় ধ্বংসাত্মক যুদ্ধ চালাচ্ছে। এতে ২০হাজার ৫৭ জন নিহত এবং ৫৩হাজার ৩২০ জন আহত হয়েছে। যাদের অধিকাংশই শিশু এবং মহিলা।ফিলিস্তিনি ও আন্তর্জাতিক সূত্র অনুসারে, ইসরাইলী হামলায় গাজার অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে এবং একটি অভূতপূর্ব মানবিক বিপর্যয় ঘটেছে।সূত্র: ডেইলি সাবাহ্ ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ