40 C
আবহাওয়া
৬:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » এবার ‘প্রলয়’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

এবার ‘প্রলয়’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

মিসাইল

বিএনএ বিশ্ব ডেস্ক: ‘প্রলয়’ নামে স্বল্পপাল্লার নতুন একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। মাঝ আকাশে গতিপথ পাল্টে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র। বুধবার (২২ ডিসেম্বর) দেশটির ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) ওডিশা উপকূল থেকে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

ডিআরডিও সূত্রে জানা গেছে, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ‘প্রলয়’ ৩৫০ থেকে ৫০০ কিলোমিটারের স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ৫০০ থেকে ১০০০ কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বহন করতে পারে এটি। এই ক্ষেপণাস্ত্র মাঝ আকাশে নিশানা পরিবর্তন করে শত্রুর অবস্থানে আঘাত হানতেও সক্ষম। মোবাইল লঞ্চার থেকেও এটি নিক্ষেপ করা যেতে পারে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি পৃথ্বী ডিফেন্স ভেহিক্যাল প্রোগ্রামের এক্সোঅ্যাটমস্ফিয়ারিক ইন্টারসেপ্টর মিসাইলের ওপর ভিত্তি করে ‘প্রলয়’ ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে। ‘প্রলয়’ ক্ষেপণাস্ত্রে সফল উৎক্ষেপণের পর ডিআরডিও-কে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

তিনি লিখেছেন, ‘নতুন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য টিম ডিআরডিওকে অসংখ্য শুভেচ্ছা জানাই। দ্রুত আধুনিক ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করা ও তার সফল উৎক্ষেপণের জন্য অভিনন্দন জানাই সকলকে। আমরা একটি নতুন কৃতিত্ব অর্জন করলাম।’

প্রসঙ্গত, কয়েক দিন আগেই অগ্নি সিরিজের নতুন ক্ষেপণাস্ত্র ‘অগ্নি প্রাইম’-এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ১ থেকে ২ হাজার কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। নতুন প্রজন্মের হওয়ায় ‘অগ্নি প্রাইম’ অত্যন্ত হালকা মিশ্র ধাতুতে তৈরি। ফলে অগ্নি-৩ থেকে এর ওজন ৫০ শতাংশ কম। ওজনে হালকা হওয়ায় রেল বা সড়ক পথে বিশেষ সামরিক যান থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া যাবে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ