31 C
আবহাওয়া
১০:২১ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » সুপার টুয়েলভের লড়াই শুরু আজ

সুপার টুয়েলভের লড়াই শুরু আজ

সুপার টুয়েলভের লড়াই শুরু আজ

বিএনএ ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ সপ্তম আসরের সুপার টুয়েলভ পর্ব শুরু হচ্ছে আজ। দুই গ্রুপে বিভক্ত হয়ে ১২টি দল সুপার টুয়েলভে খেলবে। র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আট দলের সঙ্গে যুক্ত হয়েছে বাছাই পর্ব থেকে উঠে আসা চার দল।

শনিবার (২৩ অক্টোবর) উদ্বোধনী দিনে অনুষ্ঠিত হবে দুই হাইভোল্টেজ ম্যাচ। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে মোকাবেলা করবে সাউথ আফ্রিকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে  শুরু হবে ম্যাচটি। আর দিনের দ্বিতীয় ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।

ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া, এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে একবারই ফাইনাল খেলতে পেরেছে। এবার আক্ষেপ ঘোচাতে চান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে, তাদের সাম্প্রতিক পারফরম্যান্স চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। শেষ ১০ ম্যাচে দলটির সঙ্গী ৮টি হার।

সংক্ষিপ্ত ভার্সনে সাউথ আফ্রিকা ও অস্ট্রেলিয়া ২১ বার মুখোমুখী হয়েছে। এতে অজিদের জয় ১৩টিতে। বিপরীতে ৮ টি জিতেছে সাউথ আফ্রিকা। বিশ্ব মঞ্চে ২০১২ তে একবারই দেখা হয়েছিল দুইদলের। সেবারও শ্রেষ্ঠত্ব লাভ করে অস্ট্রেলিয়া।

দুই দলের পরিসংখ্যান যাই হোক ছোট ফরম্যাট বলেই আশা দেখছে সাউথ আফ্রিকা। শেষ ১০ টি টোয়েন্টিতে প্রোটিয়াদের জয় ৯টিতে। পাকিস্তান, আফগানিস্তানের সঙ্গে প্রস্তুতি ম্যাচেও আলো ছড়িয়েছে তারা। টি টোয়েন্টিতে এক নম্বর বোলার তাবরাইজ সামসি। ২৮ উইকেট নিয়ে ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ উইকেট শিকারি হতে তার দরকার আর মাত্র ৪টি।

এদিকে, যেখান থেকে শেষ, সেখান থেকেই শুরু করছে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড। গেল আসরের ফাইনালে বেন স্টোকসকে চার বল চার ছক্কা হাকিয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট। এবারও অভিজ্ঞ দলের নেতৃত্বে কাইরন পোলার্ড। ব্যাটিং লাইনআপ যে কোন দলকে ভয় ধরাবে।

আর ইংল্যান্ডের কাছে ম্যাচটা প্রতিশোধের। তবে দলের সেরা ক্রিকেটার বেন স্টোকস, জোফরা আর্চারের সঙ্গে শেষ দিকে ছিটকে গেছেন স্যাম কারেন। অতিরিক্ত বোলার খেলাতে জায়গা হারাতে পারেন দাভিদ মালান। চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে অধিনায়ক এউইন মরগ্যানের অফ ফর্ম।

দুইদলের ১৮ দেখায় ১১ জয় ওয়েস্ট ইন্ডিজের। ৭টিতে জিতেছে ইংলিশরা। আর বিশ্বকাপে পাঁচবারের দেখায় এখনও জয় অধরা ইংল্যান্ডের।

অন্যদিকে, সুপার টুয়েলভে মোট ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৮ নভেম্বর শেষ হবে এই লড়াই। দুই গ্রুপের পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকিট পাবে। ১০ ও ১১ নভেম্বর হবে দুইটি সেমিফাইনাল। প্রথম সেমিফাইনাল আবুধাবিতে এবং দ্বিতীয়টি হবে দুবাইয়ে। সেমিফাইনালে  বিজয়ী দুই দল ফাইনাল খেলবে। ১৪ নভেম্বর দুবাইয়ে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফাইনালের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে।

বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বোচ্চ দুইবার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জিতেছে ভারত-পাকিস্তান-শ্রীলংকা ও ইংল্যান্ড।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ