27 C
আবহাওয়া
৮:২৮ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বুধবার সন্ধ্যায় রাজকীয় অনুমোদন পাবেন স্রেথা

বুধবার সন্ধ্যায় রাজকীয় অনুমোদন পাবেন স্রেথা

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী-ইন-ওয়েটিং স্রেথা থাভিসিন

বিএনএ বিশ্বডেস্ক: থাইল্যান্ডের প্রধানমন্ত্রী-ইন-ওয়েটিং স্রেথা থাভিসিন বুধবার(২৩ আগস্ট) সন্ধ্যায় দেশটির রাজার কাছ থেকে রাজকীয় অনুমোদন পাওয়ার কথা রয়েছে, হাউস অফ রিপ্রেজেন্টেটিভের মুখপাত্র কাম্পি ডিথাকর্ন জানিয়েছেন।

কাম্পি বুধবার সকালে বলেন, মঙ্গলবার সন্ধ্যায় থাইল্যান্ডের ৩০ তম প্রধানমন্ত্রী হিসাবে সংসদে নির্বাচনের পরে, প্রতিনিধি পরিষদের সচিবালয় অনুমোদনের জন্য সংসদের স্পিকারের স্বাক্ষরিত একটি চিঠি জমা দিয়েছে।

তিনি বলেন যে সচিবালয়ের চিঠিতে আজ রাজকীয় সীলমোহর পড়বে,পরে তা ফেউ থাই পার্টির সদর দফতরে প্রেরণ করা হবে বলে আশা করা হচ্ছে।

প্রাক্তন রিয়েল এস্টেট টাইকুন থাই পার্লামেন্টের যৌথ সংসদীয় বৈঠকে ৪৮২ ভোট পেয়েছেন, যা প্রয়োজনীয় ৩৭৪ ভোটের চেয়ে অনেক বেশি। এর বিপরীতে ভোট ছিল ১৬৫, যেখানে ৮১ জন সংসদ সদস্য ভোট দেননি এবং ১৯ জন অনুপস্থিত ছিলেন। মি. স্রেথা ১৫২ সিনেটর থেকে ভোট জিতেও সফল হন। তার বিরুদ্ধে যারা ভোট দিয়েছেন তাদের বেশিরভাগই ছিলেন মুভ ফরোয়ার্ড এমপি।

আগের নিউজ : থাভিসিন নতুন থাই প্রধানমন্ত্রী

 

ফেউ থাই পার্টির ১১ দলীয় জোটের সরকার গঠনের ঘোষণা

এদিকে থাইল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল ফেউ থাই পার্টির ১১ দলীয় জোটের সরকার গঠনের ঘোষণা দিয়েছে। এই জোটে বিগত সরকারের গুরুত্বপূর্ণ দলগুলোও রয়েছে।

নতুন জোটটি উল্লেখযোগ্যভাবে পালং প্রচারথ এবং ইউনাইটেড থাই নেশন উভয় দলকে অন্তর্ভুক্ত করেছে, যা আগের সরকারের প্রধান রাজনৈতিক অংশীদার ছিল, যাদের বিরুদ্ধে ফেউ থাই পার্টি গত নির্বাচনে জোরালোভাবে প্রচারণা চালায়।

বুধবার(২৩আগস্ট) ব্যাংককের ফেউ থাই সদর দফতরে একটি সংবাদ সম্মেলনে জোট বলেছে যে তারা লেস ম্যাজেস্ট(the Lese Majeste law) আইনে কোনো সংশোধনী আনবে না। ফেউ থাই পার্টির নেতা ডঃ চোনলানান শ্রীকাউ জানান,সরকারে অংশ নেয়া সমস্ত দল ফেউ থাই পার্টির দ্বারা প্রবর্তিত নীতিগুলি সরকার পরিচালনার প্রধান কৌশল হিসাবে গ্রহণ করার জন্য একটি পারস্পরিক চুক্তিতে পৌঁছেছে।

এর মধ্যে রয়েছে ডিজিটাল ওয়ালেট ক্যাম্পেইন, পেশাগত জমি নীতি, ২০২৭ সালের মধ্যে নূন্যতম মজুরি দৈনিক ৬০০ বাথ-এ সমন্বয়, স্নাতক ডিগ্রি গ্র্যাজুয়েটদের জন্য প্রতি মাসে ২৫,০০০ বাথের প্রারম্ভিক মজুরি, একটি স্বেচ্ছাসেবী সামরিক পরিষেবা ব্যবস্থা, খামার পণ্যের মূল্য বৃদ্ধি, দক্ষিণ সীমান্ত প্রদেশে শান্তি প্রচার,মাদকাসক্তদের চিকিৎসা প্রদান এবং সাংবিধানিক সংশোধনী।

জোটের মন্ত্রী ও উপমন্ত্রী পদে নিয়োগের মধ্যে ফেউ থাইয়ের জন্য 8টি, ভুমজাইথাইয়ের জন্য ৪টি, পালং প্রচারথ এবং ইউনাইটেড থাই নেশনের জন্য ২টি এবং চার্ট থাই পাত্তানা এবং প্রচাচটের জন্য ১টি পদ অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। সূত্র: thepattayanews.com

বিএনএনিউজ২৪ ডটকম, এসজিএন/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ