31 C
আবহাওয়া
২:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে পদ্মা সেতুর সড়ক পথ

পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে পদ্মা সেতুর সড়ক পথ

পদ্মা সেতুর

বিএনএ ঢাকা: স্বপ্নে পদ্মা সেতু প্রকল্প শেষ রোড স্ল্যাব বসানো হয়েছে। সোমবার (২৩ আগস্ট) এটি বসানো হয়। এর মাধ্যমে সেতুটির ওপর দিয়ে যানবাহন চলাচল করার ক্ষেত্রে এখন পিচঢালাই বাকি রয়েছে। সেইসঙ্গে পূর্ণাঙ্গ রূপ পাবে দক্ষিণবঙ্গের মানুষের স্বপ্নের এই সেতুর সড়ক পথ।

এরআগে সেতুর মোট দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে দুই হাজার ৯১৪টি বসানো হয়। বাকি মাত্র তিনটির মধ্যে রোববার রাতেই বসানো হয়েছে দু’টি। সোমবার সকালে একটি স্লাব বসানোর কাজ সম্পন্ন হয়।

সংবাদ মাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবির।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন,অক্টোবর মাসের শেষ দিকে পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হবে। এ কাজে তিন মাসের মতো সময় লাগতে পারে। সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতু বিভাগকে জানিয়েছে,  আগামি ৩০ এপ্রিলের মধ্যেই সব কাজ শেষ করবে তারা। আর সব মিলিয়ে আগামি মে মাসেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া সম্ভব হবে বলে জানান সংশ্লিষ্টরা। তবে, সেতু বিভাগ জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর দিনক্ষণ ঠিক করা হবে।

২০১৫ সালের ১২ ডিসেম্বর  মূল সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১০ ডিসেম্বর ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছিল। সেইসঙ্গে চলতে থাকে রোডওয়ে ও রেলওয়ে স্লাব বসানোসহ অন্যান্য কাজ।

প্রকল্পের কাজের অগ্রগতিসংক্রান্ত প্রতিবেদন অনুযায়ী, গত জুলাই পর্যন্ত পুরো প্রকল্পের কাজ ৮৭ শতাংশের কিছু বেশি শেষ হয়েছে। মূল সেতুর কাজ হয়েছে প্রায় ৯৪ শতাংশ।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুর  ওপর দিয়ে যানবাহন এবং নিচ দিয়ে ট্রেন চলাচল করবে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।

২০২২ সালের জুন মাসের মধ্যেই পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা রয়েছে। এটি চালু হলে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ হবে। এখন সেতুটি চালুর অপেক্ষায় দক্ষিণের মানুষ ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ