37 C
আবহাওয়া
৩:৪২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে চ্যালেঞ্জ কয়টি দেশ, বিডা’র নির্বাহী চেয়ারম্যান যা বললেন

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে চ্যালেঞ্জ কয়টি দেশ, বিডা’র নির্বাহী চেয়ারম্যান যা বললেন

বিডা’র ৫ টি সেবা প্রদানকারী সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে

বিএনএ,ঢাকা: বাংলাদেশের বিনিয়োগ আকর্ষণের পথে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে কয়টি দেশ তা জানালেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। একইসাথে তিনি এসব চ্যালেঞ্জ মোকাবেলায় তার সংস্থা কী কী পদক্ষেপ নিয়েছে তাও প্রকাশ করেছেন।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পরে প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন, যা বাস্তবনের জন্য আমাদের অনেক বেশি বিনিয়োগের  প্রয়োজন। আর বিনিয়োগ আকর্ষণের  পথে আমাদের সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস ও ভারত।

রবিবার(২৩ জুলাই) ঢাকায় বিনিয়োগ ভবনের কনফারেন্স রুমে বিডা’র ৫ টি সেবা প্রদানকারী সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে  বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া উপরোক্ত তথ্য প্রকাশ করেন।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া  বলেন, যে  ধরনের বিনিয়োগ সেবা ভিয়েতনাম ৩৫ দিনে, ইন্দোনেশিয়া ৫০ দিনে ও ভারত ৬০ দিনে দেয় সেই ধরনের বিনিয়োগ সেবা বিডা ৪০দিনের  মধ্যে দেয়ার লক্ষ্যে কাজ করে চলেছে। এজন্য বিডা সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি হিসাবে বিডা ওএসএসের সাথে অন্য অন্যান্য বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করছে। যাতে বিনিয়োগকারীরা ঘরে বসে বিডা ওএসএসের মাধ্যমে  শুধুমাত্র একবার তথ্য প্রদান করে সব ধরনের বিনিয়োগ সেবা পান, অন্য কোন অফিসে তাঁদের যায়ার দরকার না হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে লোকমান হোসেন মিয়া আরও বলেন,  আজকের ৫টি সহ এ নিয়ে বিডা মোট ৪৮টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করল। বর্তমানে বিডা ২৩টি প্রতিষ্ঠানের ৬৭ সেবা বিডা ওএসএস এর মাধ্যমে প্রদান করে আসছে। আগামী তিন মাসের মধ্যে  ৮০ শতাংশ বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা বিডা ওএসএসের মাধ্যমে প্রদান করবে এবং এ বছরের মধ্যেই ১৫০ বিনিয়োগ সেবা বিডা অনলাইন ওএসএস মাধ্যমে বিনিয়োগকারীদের প্রদান করা হবে।

আরও পড়ুন : ১২ কোটি টাকা দানকর দিতে হবে ড. ইউনূসকে

বিডার  অন-লাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সাথে ৫টি সেবা প্রদানকারী সংস্থা-তিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড, রাজশাহী পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ, প্রাইম ব্যাংক লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের অনলাইন সিস্টেমের ইন্টিগ্রেশনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ স্মারক বাস্তবায়নের ফলে ৯টি সেবা বিডা ওএসএসে যুক্ত হবে।

সমঝোতা স্মারকে বিডার মহাপরিচালক জনাব জীবন কৃষ্ণ সাহা রায় এবং সেবাপ্রদানকারী সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ স্বাক্ষর করেন। বিডার নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ