25 C
আবহাওয়া
৩:৩১ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » মহামারি থেকে পুনরুদ্ধারে পানির সঠিক ব্যবস্থাপনা নিশ্চিতের তাগিদ প্রধানমন্ত্রীর

মহামারি থেকে পুনরুদ্ধারে পানির সঠিক ব্যবস্থাপনা নিশ্চিতের তাগিদ প্রধানমন্ত্রীর

টেকসই উন্নয়নের জন্য পানির সর্বোত্তম ব্যবহার এবং পরবর্তী প্রজন্ম

বিএনএ, ঢাকা: করোনা মহামারি থেকে ‘ভালোভাবে পুনরুদ্ধারে সঠিক পানি ব্যবস্থাপনা নিশ্চিতের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানের কুমামোটো শহরে ‘টেকসই উন্নয়নের জন্য পানির সর্বোত্তম ব্যবহার এবং পরবর্তী প্রজন্ম’ শীর্ষক দুই দিনব্যাপী পানি সম্মেলনে পাঠানো ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, করোনা মহামারি থেকে পুনরুদ্ধার ও পুনর্গঠন উদ্যোগ ‘বিল্ড ব্যাক বেটারের’ জন্য উন্নত পানি ব্যবস্থাপনা ও আন্তঃসীমান্ত নদীর পানি ব্যবস্থাপনায় অববাহিকা ভিত্তিক পদ্ধতি গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতা করার জন্য আমাদের অবশ্যই ভালো অনুশীলন, জ্ঞান ও প্রযুক্তির সমন্বিত শক্তির বিনিময় ঘটাতে হবে। পানি জীবনের জন্য অত্যাবশ্যকীয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, করোনা মহামারী থেকে পুনরুদ্ধারে আমাদের সঠিক পানি ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, এসডিজিতে পানি সম্পর্কিত বিষয়সহ পানির ব্যাপারে আন্তর্জাতিক অঙ্গীকারগুলো পূরণ করা জরুরি, কারণ ভবিষ্যৎ প্রজন্মের কাছে এ বিষয়ে আমরা ঋণী। বলেন, যুবকদের অবশ্যই ক্ষমতায়িত করতে হবে যাতে তারা দক্ষ ও টেকসই অন্তর্ভুক্তিমূলক পানি ব্যবস্থাপনায় নেতৃত্ব দিতে পারে।

সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ সরকার পানি ব্যবস্থাপনার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, সমগ্র সমাজের দৃষ্টিভঙ্গি তৈরি করেছে। দেশের ৮৫ শতাংশর বেশি মানুষের নিরাপদ পানীয় জল এবং উন্নত স্যানিটেশন সুবিধা পাচ্ছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ