34 C
আবহাওয়া
৬:৩৫ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ববিদ্যালয় নিয়ে ভুল তথ্য প্রচার,কুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

বিশ্ববিদ্যালয় নিয়ে ভুল তথ্য প্রচার,কুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে

বিএনএ, কুবি : মিডিয়ায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ভুল তথ্য প্রচার করায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার (২৩ এপ্রিল) শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা প্রকাশ করেন সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের University for Creative Arts (UCA) সম্প্রতি বাংলাদেশের পাঁচটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে। যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তথ্যগুলো ভুলভাবে উপস্থাপিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ওয়েবসাইট থেকে জানা যায় যে, The University of Comillah ও Cumilla University নামে কোনো বিশ্ববিদ্যালয় নেই। তাছাড়া উপর্যুক্ত বাকি তিনটি বিশ্ববিদ্যালয়কে ইউজিসি ইতোমধ্যে কালো তালিকাভুক্ত করেছে। শুধু বাংলা ও ইংরেজি নামে কুমিল্লা শব্দটি থাকার কারণে মিডিয়াগুলো কোনো যাচাই-বাছাই ছাড়াই কুমিল্লা বিশ্ববিদ্যালয় (Comilla University) কে কালো তালিকাভুক্তির খবর প্রচার করেছে, যা খুবই নিন্দনীয় ও মানহানিকর।
মিডিয়াকে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের জন্য আহ্বান জানিয়ে বলেন, শিক্ষক সমিতি এধরনের উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্যা, বানোয়াট ও ষড়যন্ত্রমূলক খবর প্রচারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং মিডিয়াগুলোকে অসত্য তথ্য প্রচার না করে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের আহ্বান করা হয়।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানিসহ বিশ্বের নানা দেশের বড় বড় বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোনো সদস্যকেই বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে কোনোপ্রকার বাঁধার সম্মুখীন হতে হয়নি। তাই বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের এ বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য অনুরোধ করা হয়।
উল্লেখ্য, সম্প্রতি ইউনিভার্সিটি ফর দি ক্রিয়েটিভ আর্টস বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয়ের কালো তালিকা করেছে বলে সংবাদ প্রচার করে ব্রিটিশ কমিউনিটি ভিত্তিক টুএ নিউজ নামের একটি গণমাধ্যম। পরবর্তী বাংলাদেশী বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘একাত্তর টিভি, চ্যানেল ২৪সহ কয়েকটি গণমাধ্যম একই সংবাদ প্রচার করেন।
বিএনএ/হাবিবুর রহমান , ওজি

Loading


শিরোনাম বিএনএ