30 C
আবহাওয়া
৮:৪৪ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » বিতর্কের বরপুত্র সাকিব

বিতর্কের বরপুত্র সাকিব


বিএনএ,  ডেস্ক : খেলোয়াড়ি জীবনে সাকিবের বিতর্কের জন্ম দেয়ার শেষ নেই। বিতর্ক আর সাকিব আল হাসান যেন সমার্থক শব্দ। খেলার মাঠ থেকে রাজনীতির মাঠ সবখানে একের পর এক বির্তকের জন্ম দিয়ে চলেছেন এই অলরাউন্ডার ক্রিকেটার। খেলোয়াড়ি জীবনের পাশাপাশি রাজনীতিতে নেমেছেন সাকিব। হয়েছেন সংসদ সদস্যও। কিন্তু বিতর্ক তা পিছু ছাড়েনি।দেশের ক্রিক্রেটারদের মধ্যে বলা হয় সাকিব আল হাসান বিতর্কের বরপুত্র।

YouTube player

তাকে নিয়ে এমনো আলোচনা হয় যে ‘যেখানে টাকা সেখানে সাকিব’। ক্রিকেটের সাফল্যকে কাজে লাগিয়ে তিনি দু’হাতে কামিয়ে নিচ্ছেন টাকা। যেদিকে টাকা সেদিকেই সাকিবের হাত। জুয়া-মদ থেকে শুরু করে নিম্নমানের কাপড়, কসমেটিক্সের দোকান তিনি উদ্বোধন করেন টাকার বিনিময়ে। ক্যারিয়ারে নানা সময়ে তিনি নানা বিতর্কের জন্ম দিয়েছেন।

কয়েক দিন আগে ভারতীয় অ্যাপ মহাদেব বেটিং অ্যাপকাণ্ডের তদন্তে সাকিবের বোন জান্নাতুল ফেরদৌস রিতু প্রকাশ্যে আসে।

তদন্তকারীরা জানান, বাংলাদেশে ‘ইলেভেন উইকেট ডট কম’ নামে একটি অ্যাপে ‘বেটিং কাণ্ড’ জুয়ার অংশীদার সাকিবের বোন। মানে তার বোন জুয়ার ব্যবসা করে!

সর্বশেষ সাবিকের বিতর্ক ৭ জানুয়ারির নির্বাচনের কয়েক মাস আগে তার বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) নামের কিংস পার্টিতে যোগদান ও পার্টির কো-চেয়ারম্যান হওয়ার প্রচেষ্টায় যুক্ত হন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায়ের পুত্রবধূ ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য এবং ঢাকা জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সাকিব আল হাসান বিএনপিতে যোগ দেওয়ার চেষ্টা করেছিলেন। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কথা বলার চেষ্টা করে ব্যর্থ হন বলে জানান নিপুণ রায় চৌধুরী।

সেলিব্রেটিদের আচার-আচরণে ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার, সৌজন্যবোধ থাকতে হয় বিনয়ী। কিন্তু সাকিবের মধ্যে সেটা দেখা যায় না। ‘ব্যবহারে বংশের পরিচয়’ প্রবাদের মতোই ব্যক্তির ও বংশের যাবতীয় ভালো-মন্দ চিত্রগুলো প্রকাশ্যে নিয়ে আসে। সমাজের কাছে উন্মোচিত হয়ে পড়ে তার লোভাতুর চেতনা। ক্রিকেট খেলা ছাড়া সাকিবের জাতিকে কী আছে দেয়ার?

সাকিবের অনৈতিক ব্যবসা কেলেঙ্কারির তালিকা দীর্ঘ। সাকিব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর ৫ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য প্রার্থী রাশেক রহমানের ব্যবসায়িক পার্টনার হয়ে রংপুর শহরের মুন্সিপাড়ায় বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ কোম্পানির অফিস খোলেন।

কমোডিটিজ কোম্পানি খুলে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি না নিয়েই পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে করেন স্বর্ণ ব্যবসা। এটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নজরে এলে সাকিবের ‘প্রতারণা ব্যবসা’ বন্ধ করে দেন।
সাকিবকে নিয়ে খেলার মাঠেও কম বিতর্ক হয়নি। প্রথমবারের মতো বিতর্কে জড়ান সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাট করছিলেন তিনি। কিন্তু সাইড স্ক্রিনের পাশে এক দর্শকের নড়াচড়া তার মনোযোগ বিঘ্ন ঘটালে হঠাৎ ক্রিজ ছেড়ে বাউন্ডারি লাইনে ছুটে যান সাকিব, ব্যাট উঁচিয়ে ওই দর্শককে হুমকি দেন।

কলকাতার কালীপূজায় উপস্থিত হওয়ার পর জড়ান আরেক বিতর্কে। মুসলমান হয়ে তিনি পূজায় অংশ নেন। সামাজিক মাধ্যমে সাকিবকে নিয়ে ক্ষোভ ঝাড়ে অনেকেই। একপর্যায়ে ক্ষমা চেয়ে পার পান তিনি।

সাকিব নামের অর্থ হচ্ছে ধৈর্য। অথচ সাকিব নামটি সঙ্গে তার চরিত্রের কোন সম্পর্ক নেই। ২০১৩ সালের ২৬ ডিসেম্বর বিজয় দিবস টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে এক দর্শক অটোগ্রাফ চাওয়ায় সাকিব তা দিতে অস্বীকৃতি জানালে মনোক্ষুণ্ণ দর্শক কটূক্তি করেন। তখন গ্যালারিতে গিয়ে ওই দর্শকের কলার চেপে ধরেন সাকিব।

২০১৪ সালের ২১ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে ছক্কা মারতে গিয়ে লং-অফে ধরা পড়েন সাকিব। আউট নিয়ে ধারাভাষ্যকারের আলোচনার সময় প্যাভিলিয়নে বসা সাকিব টিভি ক্যামেরায় ধরা পড়েন। ক্যামেরা দেখেই অশ্লীল অঙ্গভঙ্গি করেন। এ ঘটনায় তিন ম্যাচ নিষিদ্ধ হন।

২০১৪ সালে স্ত্রী শিশিরকে উত্ত্যক্ত করার অভিযোগে এক দর্শককে পেটান সাকিব। ভারতের বিপক্ষে ওয়ান্ডে সিরিজ চলাকালে ক্রিকেট বোর্ডের অনুমতি ছাড়া বিসিবির করিডোরে স্ত্রীর কাছে এসে এই কাণ্ড ঘটানোয় শাস্তিও পেতে হয় তাকে। বিসিবির কাছ থেকে লিখিত অনুমতি না নিয়ে ২০১৪ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে দেশ ছাড়েন সাকিব। এ নিয়ে কোচ তাকে প্রশ্ন করলে জাতীয় দল ছেড়ে দেওয়ার হুমকি দেন সাকিব। পরে বোর্ডের নির্দেশে ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরে পুরো ঘটনার দায় দেন ওই সময়কার কোচ হাথুরুসিংহের ওপর।

২০১৫ সালের বিপিএলে সিলেট সুপার স্টারের বিপক্ষে ম্যাট কট বিহাইন্ডের আবেদন করেন সাকিব। আম্পায়ার তানভীর আহমেদ তাতে সাড়া না দিলে তার সঙ্গে অসদাচারণ করায় সাকিবকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়।

২০১৮ সালে আমেরিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ চলাকালীন সাকিব আল হাসান এক ভক্তের সাথে তর্কে জড়িয়ে পড়েন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ভিডিও ভাইরাল হলে নিজের ফেসবুকে এ নিয়ে ব্যাখ্যাও দেন তিনি। ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ইস্যুতে বিশ্বসেরা এই অলরাউন্ডার সাকিব পড়েন চরম বিপাকে। নিজে ফিক্সিংয়ের সঙ্গে জড়িত না হলেও ভারতীয় এক জুয়াড়ির তরফে ফিক্সিংয়ের অফার পেয়ে সেটা বিসিবি কিংবা আইসিসির কাছে না জানানোর অপরাধে এক বছরের নিষেধাজ্ঞা ভোগ করতে হয়।

এসব বিতর্ক ছাড়াও ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বন্দ্ব, সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে বিরোধ, ফটোসেশনে অংশ না নেয়া এবং টেস্ট খেলতে না চাওয়া, বিসিবির সভাপতি হওয়ার ইচ্ছা প্রকাশ করাসহ আরো অনেক বিতর্কই রয়েছে অলরাউন্ডার এই ক্রিকেটারের বিরুদ্ধে।

বিএনএ/ সৈয়দ সাকিব, ওজি

Loading


শিরোনাম বিএনএ